বেশি স্বাস্থ্য ঝুঁকিতে বাংলাদেশসহ নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোর ‘অলসরা’

সংগৃহীত ছবি

বেশি স্বাস্থ্য ঝুঁকিতে বাংলাদেশসহ নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোর ‘অলসরা’

অনলাইন ডেস্ক

শারীরিক করসত ও ব্যায়াম না করায় প্রতিদিন বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। ব্যায়াম না করার প্রভাবে ২০৩০ সালের মধ্যে নতুন করে ৫০ কোটি মানুষ টাইপ-২ ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, ক্যান্সার ও ডিমনেশিয়ার মতো রোগে আক্রান্ত হবে। এর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে বাংলাদেশের মতো নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোর ব্যায়ামহীন মানুষেরা। খবর দ্য গার্ডিয়ানের।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, নিয়মিত ব্যায়াম করতে লোকদের উৎসাহ দিতে জরুরি পদক্ষেপ নিতে পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিইএইচও)। এ নিয়ে সতর্কবার্তাও দিয়েছে তারা।

ডাব্লিইএইচও বলছে, ব্যায়াম না করার ফলে ২০৩০ সালের মধ্যে নতুন করে ৫০ কোটি মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হবে। চিকিৎসার জন্য প্রতি বছরে খরচ হবে ২ হাজার ৭০০ কোটি ডলার।

মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে ডাব্লিইএইচও জানায়, নিয়মিত ব্যায়াম মৃত্যুর ঝুঁকি ২০ থেকে ৩০ শতাংশ কমিয়ে দেয়। স্পষ্ট সুবিধা থাকা সত্ত্বেও ব্যায়ামকে উৎসাহিত করতে ধীর গতি দেখাচ্ছে সরকারগুলো।

যদি এমন পরিস্থিতি পরিবর্তন না হয়, তাহলে ২০৩০ সালের মধ্যে প্রতিরোধযোগ্য অসংক্রামক রোগ ও মানসিক রোগে আক্রান্ত হবে চার লাখ ৯৯ হাজার ২০৮ জন। এর মধ্যে ৪০ শতাংশের বেশি আক্রান্ত হবে কেনিয়া, ভারত এবং বাংলাদেশের মতো নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোতে।

১৯৪টি দেশের তথ্য পরীক্ষা করে প্রতিবেদনে ডাব্লিইএইচও জানায়, অর্ধেকেরও কম দেশের শারীরিক কার্যকলাপের ওপর জাতীয় নীতি রয়েছে। এর মধ্যে ৪০ শতাংশের কম দেশে এটি কার্যকর ছিল।

news24bd.tv/মামুন