শৈত্যপ্রবাহের আভাস

প্রতীকী ছবি

শৈত্যপ্রবাহের আভাস

অনলাইন ডেস্ক

এখন পৌষ মাস। সারাদেশে কুয়াশার সঙ্গে বয়ে চলেছে শীত। এ অবস্থায় আজ মঙ্গলবার ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হঠাৎ বৃষ্টি হয়েছে। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রাজধানীতে ভোরের আগে থেকেই মেঘের গর্জন শোনা গেছে।

উষ্ণতার চাদর মুড়িয়ে মানুষ যখন ঘুমে ব্যস্ত, তখনি নেমে এলো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এদিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর কুয়াশায় ঢাকা দিনে আবহাওয়া অধিদপ্তর জানল, এমন মেঘলা আবহাওয়া কেটে যাবে একদিন বাদেই; শুক্রবার থেকে জেঁকে বসতে পারে শীত।  

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম সোমবার বলেন, বুধবার মেঘলা আবহাওয়া কেটে গিয়ে আকাশ পরিচ্ছন্ন হতে পারে। আগামী তিন দিনের মধ্যে তাপমাত্রা কিছুটা কমবে।

শুক্রবার-শনিবারের দিকে শীতের অনুভূতিও বাড়বে সর্বত্র।

আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসেও বলা হয়েছিল, ডিসেম্বরের শেষ দিকে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। কোথাও কোথাও একটি থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সকালে রাজধানীতে ঢাকায় ৪.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এসময় টাঙ্গাইলে ৬ মিলিমিটার, নিকলিতে ৫ মিলিমিটার, রাজশাহীতে ১ মিলিমিটার, বগুড়ায় ৩ মিলিমিটার, তাড়াশে ১ মিলিমিটার, নেত্রকোণায় ২ মিলিমিটার এবং সিলেটে সর্বোচ্চ ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগে হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, চলতি মৌসুমে কয়েকদিন আগে উত্তরে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। ২৯ ডিসেম্বরের পর থেকে জানুয়ারির শুরুতে বিভিন্ন এলাকায় মৃদু শৈত্যপ্রবাহের আভাস রয়েছে।

news24bd.tv/আলী