অশ্রুসিক্ত চোখে গ্রান্ডস্লাম টেনিসকে বিদায় জানালেন সানিয়া মির্জা

সংগৃহীত ছবি

অশ্রুসিক্ত চোখে গ্রান্ডস্লাম টেনিসকে বিদায় জানালেন সানিয়া মির্জা

অনলাইন ডেস্ক

গ্র্যান্ড স্ল্যাম টেনিস থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। শুক্রবার (২৭ জানুয়ারি) অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসে অংশগ্রহণ শেষে গ্র্যান্ডস্ল্যাম টেনিসকে বিদায় জানান ভারতীয় টেনিসের রানী। ক্যারিয়ারের সর্বশেষ গ্র্যান্ডস্ল্যামে মির্জা-বোপান্না জুটি ৭-৬ (৭/২) ও ৬-২ গেমে হেরে যায় ব্রাজিলের লুইসা স্টেফানি ও রাফায়েল মাতোস জুটির কাছে।

ম্যাচ পরবর্তী উপস্থাপনা অনুষ্ঠানে কান্নায় ভেঙ্গে পড়েন মির্জা।

এ সময় ছয় বারের গ্র্যান্ডস্ল্যাম বিজয়ী (তিনবার ডাবলস ও তিনবার মিক্সড ডাবলস) ভারতীয় টেনিসের রানী বলেন, ‘১৪ বছর বয়স থেকে রোহান আমার পার্টনার। আমরা জাতীয় চ্যাম্পিয়নশিপে শিরোপা জয় করেছিলাম। দীর্ঘ ২২ বছর আগের কথা। তখন তার চেয়ে ভালো ব্যক্তির কথা আমি ভাবতে পারতাম না।
সে আমার সেরা সঙ্গী এবং বন্ধুদের একজন। আজ তাকে সঙ্গী করে শেষ ম্যাচটি খেলে আমার ক্যারিয়ারের ইতি টানলাম। মির্জা বলেন, ‘গ্র্যান্ডস্ল্যাম ক্যারিয়ার থেকে অবসরের জন্য আমার কাছে এর চেয়ে বেশি উপযুক্ত ব্যক্তি বা স্থান আর হতে পারে না। ’

পাকিস্তানের  ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শোয়েব মালিককে বিয়ে করেছেন সানিয়া। তাদের ঘরে একটি ছেলেও রয়েছে। তার সামনে শেষ ম্যাচটি খেলতে পারাটা সানিয়ার জন্য ছিল দারুণ ব্যাপার। মির্জা বলেন, ‘আমি কখনো ভাবতে পারিনি আমার সন্তানের সামনে একটি গ্র্যান্ডস্ল্যাম খেলতে পারব। সুতরাং আমার বাবা-মা এবং চার বছরের ছেলের সামনে ম্যাচটি ছিল সত্যিকার অর্থে বিশেষ কিছু। ’

মির্জা ছিলেন প্রথম কোন ভারতীয় তারকা যিনি তার জন্মস্থান হায়দ্রাবাদে ২০০৫ সালে প্রথম ডব্লিউটিএ এককের শিরোপা জয় করেছিলেন। একই বছর তিনি ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে পৌঁছান এবং ২০০৭ সালে তিনি বিশ্বের শীর্ষ ৩০ নারী টেনিস তারকার তালিকায় স্থান পান। তবে কব্জির ইনজুরির কারণে তিনি দ্বৈত ইভেন্টের দিকে মনোযোগ দেন এবং সুইস কিংবদন্তি মার্টিনা হিঙ্গিসের সঙ্গে জুটি বেঁধে জয় করেন তিনটি গ্র্যান্ডস্ল্যাম শিরোপা। আগামী মাসে দুবাইয়ে একটি টুর্নামেন্ট খেলে সব ধরনের টেনিসকেই বিদায় জানাবেন সানিয়া মির্জা। প্রায় এক যুগেরও বেশী সময় ধরে সেখানে বসবাস করছেন তিনি। সম্প্রতি দুবাইয়ে  একটি টেনিস একাডেমিও প্রতিষ্টা করেছেন সানিয়া মির্জা।

news24bd.tv/আজিজ