পাসের হারে এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা

সংগৃহীত ছবি

পাসের হারে এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এ পরীক্ষায় গ্রুপভিত্তিক তথ্যে পাসের হারে সবচেয়ে এগিয়ে আছেন বিজ্ঞান গ্রুপের ছাত্র-ছাত্রীরা। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৯১ দশমিক ৮ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৯২ দশমিক ৩৪ শতাংশ। বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এর আগে বেলা ১১টার পর প্রধানমন্ত্রীর কার্যালয় চামেলী হলে নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও বোর্ডের চেয়ারম্যানরা। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, এবার সারাদেশে এইচএসসি ও সমমান পরীক্ষায় বিজ্ঞান গ্রুপ থেকে এক লাখ ২৫ হাজার ৮৩২ জন ছাত্র ও এক লাখ ১২ হাজার ৩৩ জন ছাত্রী অংশ নেন। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৯১ দশমিক ৮ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৯২ দশমিক ৩৪ শতাংশ।

মানবিক গ্রুপে সবচেয়ে বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছেন। এর মধ্যে দুই লাখ ৪২ হাজার ৩১৬ জন ছাত্র ও তিন লাখ চার হাজার ৪৮৮ জন ছাত্রী। পাসের হারে এগিয়ে আছেন ছাত্রীরা। তাদের পাসের হার ৮৩ দশমিক ৬৪ শতাংশ। ছাত্রদের পাসের হার ৭৬ দশমিক ৬৩ শতাংশ।

এছাড়া ব্যবসা শিক্ষা গ্রুপে পরীক্ষায় অংশ নেন এক লাখ ছয় হাজার ৩৭২ জন ছাত্র ও ৭৮ হাজার ২৯৭ জন ছাত্রী। এর মধ্যে ৮৪ দশমিক ৩৪ শতাংশ ছাত্র ও ৮৮ দশমিক ২৪ শতাংশ ছাত্রী উত্তীর্ণ হয়েছেন।

বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষায় সব মিলে ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ১৯ শতাংশ, ছাত্রীদের পাসের হার ৮৬ দশমিক ৩৪ শতাংশ। যা ছাত্রদের চেয়ে দুই দশমিক ৯৫ শতাংশ বেশি।

বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন।
news24bd.tv/আলী