ফোন ভেঙে গেলে ডাটা উদ্ধার করবেন যেভাবে 

প্রতীকী ছবি

ফোন ভেঙে গেলে ডাটা উদ্ধার করবেন যেভাবে 

অনলাইন ডেস্ক

তথ্য প্রযুক্তির এই যুগে সবার হাতে হাতে নিত্য নতুন স্মার্টফোন। সাধের এই প্রিয় স্মার্টফোনটি প্রাত্যহিক জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু ব্যবহারের ফলে স্মার্টফোনের ডিসপ্লে ভেঙে যাওয়া একটি সাধারণ ঘটনা। ডিসপ্লে পুরোপুরি ভেঙে হয়ে গেলে এটি ফেলে দেওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না।

 স্মার্টফোনের ডিসপ্লে ভেঙে গেলে প্রথমেই দুটি জিনিস মাথায় আসে– একটি হলো এটি ঠিক করতে কত টাকা লাগতে পারে অন্যটি হলো এর মধ্যে যে ভিডিও, ছবি এবং প্রয়োজনীয় ডকুমেন্টস রয়েছে তা কীভাবে উদ্ধার করা যাবে।

বেশিরভাগ সময় ঠিক করতে অনেক বেশি টাকা লেগে যায়। তাই এমন কিছু ঘটলে সবাই নতুন ডিভাইসের দিকেই এগোতে চায়। তখনই ডাটা উদ্ধারের ব্যাপারটি আবার মাথায় আসে।

তবে তিনটি উপায়ে খুব সহজেই ডাটা উদ্ধার করা যায়।  
 
পদ্ধতি ১
ডাটা অন্য ডিভাইসে স্থানান্তর করতে গুগল ব্যাকআপ বা আইক্লাউড ব্যবহার করুন। বেশিরভাগ আধুনিক স্মার্টফোনে এটি থাকে। এটি অ্যান্ড্রয়েড ডিভাইস বা আইফোন হোক, একটি ডেডিকেটেড ক্লাউড ব্যাকআপ ফিচার থাকে।

যদি আপনার ডিভাইসের ডিসপ্লে ক্ষতিগ্রস্থ হয় তবে এই অ্যাকাউন্ট অন্য ডিভাইসে লগইন করে খুব সহজেই আপনার ডাটা ফিরে পেতে পারেন। এই পদ্ধতির মাধ্যমেই বেশিরভাগ ডাটা উদ্ধার করা যায়।  

পদ্ধতি ২
অ্যান্ড্রয়েডের জন্য যে কোনা ওয়েব ব্রাউজারে takeout.google.com খুলুন এবং ডিভাইসের সাথে লিংকযুক্ত গুগল অ্যাকাউন্টটি ব্যবহার করে লগইন করুন। এখানে ছবি, মেইল, বার্তা ইত্যাদির মতো ডেটা ফিরে পাবেন।

আরও পড়ুন : ফোনের ব্যাটারি ভালো রাখার টিপস

যদি আপনার ডিভাইস স্যামসাং হয় এবং এটি আপনার স্যামসাং অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত থাকে তবে আপনি স্যামসাং ক্লাউডে লগ ইন করে খুব সহজেই আপনার সব ডাটা ফিরে পাবেন।  

আইওএসের জন্য আপনার আইক্লাউড অ্যাকাউন্টে লগইন রাখুন। এখানেই আপনার সব ডাটা পাবেন।

পদ্ধতি ৩
আধুনিক স্মার্টফোনগুলোতে এমএইচএল (মোবাইল হাই-ডেফিনিশন লিংক) থাকে এবং মাউসের মাধ্যমে সংযুক্ত করা যায়। এটি মনিটরের সঙ্গে যুক্ত করে খুব সহজেই আপনার ডাটা ট্রান্সফার করে নিতে পারেন।

news24bd.tv/আলী