র‍্যাব হেফাজতে মৃত্যু: কমিটিতে ম্যাজিস্ট্রেট রাখার নির্দেশ

সংগৃহীত ছবি

র‍্যাব হেফাজতে মৃত্যু: কমিটিতে ম্যাজিস্ট্রেট রাখার নির্দেশ

র‍্যাব হেফাজতে সুলতানা জেসমিন নামে এক নারীর মৃত্যুর ঘটনা তদন্তে নওগাঁর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ উচ্চ পর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসাথে বিনা পরোয়ানায় জেসমিনকে আটক কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

গ্রেপ্তারি পরোয়ানা ছাড়াই নওগাঁর ভূমি অফিসের কর্মচারী সুলতানা জেসমিনকে আটক করে র‍্যাব।

পরে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হলে মারা যান জেসমিন। এনিয়ে গণমাধ্যমে সংবাদ প্রচারিত হলে তা সংযুক্ত করে এ ঘটনা তদন্তে একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি গঠন চেয়ে হাইকোর্টে রিট করেন এক আইনজীবী।

প্রথম দিন রিটের শুনানি নিয়ে ময়নাতদন্ত রিপোর্ট দাখিলের নির্দেশনা দেন হাইকোর্ট। সে অনুসারে প্রাপ্ত রিপোর্ট আদালতে দাখিল করেন অ্যাটর্নি জেনারেল।

দীর্ঘ শুনানি শেষে মৃত্যুর ঘটনা অনুসন্ধানে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করতে মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তদন্ত সম্পন্ন করে কমিটিকে ৬০ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলেন আদালত।

তদন্তকালীন সময়ে জেসমিনকে গ্রেপ্তারের সঙ্গে র‍্যাবের যেসব সদস্য জড়িত ছিলেন তাদেরকে দায়িত্ব পালন থেকে সরিয়ে রাখারও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রিটের বিরোধিতা করলেও অ্যাটর্নি জেনারেল এম.আমিন উদ্দিন বলেন, যদি কারো দোষ থাকে তাকে বিচারের আওতায় আনা উচিত।

গত ২২ মার্চ নওগাঁ থেকে আটকের পর সুলতানা জেসমিন অসুস্থ হয়ে পড়ায় প্রথমে তাঁকে নওগাঁর হাসপাতালে ও পরে রাজশাহীতে নেওয়া হয়। পরদিন ২৪ মার্চ সকালে চিকিৎসাধীন অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি।

news24bd.tv/FA