কারাগার থেকেই দাখিল পরীক্ষায় অংশ নিলেন এক শিক্ষার্থী

ফাইল ছবি

কারাগার থেকেই দাখিল পরীক্ষায় অংশ নিলেন এক শিক্ষার্থী

নীলফামারী প্রতিনিধি

নীলফামারী জেলা কারাভ‍্যান্তরে থেকেই দাখিল পরীক্ষায় অংশ নিয়েছেন দিনাজপুরের পাবর্তীপুর উপজেলার মো. বশির উদ্দীন নামের এক শিক্ষার্থী। রোববার (৩০ এপ্রিল) সকালে তিনি জেলা কারাগার থেকে নীলফামারী আলিয়া মাদ্রাসা কেন্দ্রে এসএসসি ও সমমানের দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করেন।

ওই শিক্ষার্থী পাবর্তীপুর উপজেলার দেউল বাগছরা দাখিল মাদ্রাসার ছাত্র ও একই এলাকার আবু বক্কর সিদ্দিকের ছেলে। তার পাবর্তীপুরের ভবানীপুর ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রে পরীক্ষা দেওয়ার কথা ছিল।

বিষয়টি নিশ্চিত করেছেন নীলফামারী জেলা কারাগারের জেলার আবু নূর মোহাম্মদ রেজা।

তিনি বলেন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলায় জেল হাজতে থাকায় তার আবেদনের পরিপ্রেক্ষিতে এই সুযোগ দেওয়া হয়েছে।

জেলা কারাগারের ডেপুটি জেলার খাতুনে জান্নাত বলেন,  ওই শিক্ষার্থী মাদক মামলায় গত ২১ এপ্রিল কারাগারে এসেছেন। নিয়ম অনুযায়ী তাকে নীলফামারী আলিয়া মাদ্রাসা কেন্দ্রে দাখিল পরীক্ষায় অংশ নেওয়া ব্যবস্থা করে দেওয়া হয়।

জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, ওই শিক্ষার্থী নিয়ম অনুযায়ী জেল হাজত থেকে জেল সুপারের মাধ্যমে নীলফামারী জেলা বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দপুর ২ আদালতের  অনুষ্ঠিত দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তার পরীক্ষা গ্রহণের ব্যবস্থা নিতে বোর্ড কন্ট্রোলারকে নির্দেশ দেন এবং আদালতের নির্দেশ মোতাবেক তার পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করতে বলা হয়।

জেলা শিক্ষা অফিসার হাফিজুর রহমান বলেন, নীলফামারীর ছয় উপজেলার ৪৬টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এসএসসিতে ২৩ হাজার ২৪৫ জন, দাখিলে ৩ হাজার ৯৯৮ জন, ভোকেশনালে ১ হাজার ৮৯৮ জন ও দাখিল ভোকেশনালে ৮১ জনসহ এবারের পরীক্ষায় অংশ নিয়েছেন প্রায় ২৯ হাজার ২২২ জন শিক্ষার্থী। তাদের মধ্যে কিছু শিক্ষার্থীদের অনুপস্থিত ছিলো বলে জানান কেন্দ্র সচিবরা।

news24bd.tv/রিমু