কর্ণাটকে বড় জয় কংগ্রেসের

কংগ্রেস কর্মীদের উচ্ছ্বাস। ছবি: এনডিটিভি

কর্ণাটকে বড় জয় কংগ্রেসের

অনলাইন ডেস্ক

নরেন্দ্র মোদীর নেতৃত্বধীন ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) হারিয়ে ভারতের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের বিধানসভা নির্বাচনে বড় ধরনের জয় পেল দেশটির সবচেয়ে প্রাচীন দল কংগ্রেস।

২২৪ সদস্যের বিধানসভায় সরকার গঠন করতে দরকার ১১৩টি আসন প্রয়োজন। কংগ্রেস এখন ১৩৬টি আসনে এগিয়ে। বিজেপি এগিয়ে ৬৩টি আসনে।

সাবেক প্রধানমন্ত্রী দেবগৌড়ার জেডিএস এগিয়ে ২২টি আসনে। গতবারের তুলনায় বিজেপির আসন কমেছে ৪০টি। কংগ্রেসের বেড়েছে ৫৪টি আসন। ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ডয়চে ভেলে বাংলা।
 

প্রতিবেদনে বলা হয়, ভোট পাওয়ার হারও গতবারের থেকে পাঁচ শতাংশ বেড়েছে কংগ্রেসের। কোনো রাজ্যে আবার একক ক্ষমতায় সরকার গঠন করতে চলেছে কংগ্রেস। তামিলনাড়ুতে তারা ডিএমকের সঙ্গে ক্ষমতায় আছে। আর দক্ষিণ ভারতে বিজেপি আর কোথাও ক্ষমতায় থাকলো না।

এই নির্বাচন ঘিরে রাহুল গান্ধী কর্ণাটকে ১২ দিন সময় দিয়েছেন। প্রিয়াঙ্কা গান্ধী ২৬টি জনসভা ও রোড শো করেছেন। এমনকি দীর্ঘদিন পর সোনিয়া গান্ধী পর্যন্ত ভোটের প্রচারে নেমেছেন।

সবচেয়ে বড় কথা কর্ণাটকে কংগ্রেসের রাজ্য নেতারা খুবই শক্তিশালী। প্রদেশ কংগ্রেস সভাপতি শিবকুমার দক্ষ সংগঠক। সাবেক মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়ার জনভিত্তি আছে। ভোটের আগে বিজেপির সাবেক মুখ্যমন্ত্রী জগদীশ শেট্টার এবং উপমুখ্যমন্ত্রী সাভাড়ি কংগ্রেসে যোগ দিয়েছিলেন এবং ভোটে লড়েছেন।

অন্যদিকে বিজেপির প্রচারে সবচেয়ে বড় মুখ ছিলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি ও অমিত শাহ সবচেয়ে বেশি জনসভা ও রোড শো করেছেন। রাজ্য নেতাদের মধ্যে প্রার্থী নিয়ে প্রচুর ক্ষোভ ছিল। আর ভোট সমীক্ষাগুলোর মতে, মানুষের ক্ষোভ ছিল দুর্নীতি, চাকরি না পাওয়া ও জিনিসের দাম নিয়ে।

news24bd.tv/আলী