বিদ্যুৎ-গ্যাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার বিষয়ে যা বললেন প্রতিমন্ত্রী

ফাইল ছবি

বিদ্যুৎ-গ্যাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার বিষয়ে যা বললেন প্রতিমন্ত্রী

শাহানাজ ইয়াসমিন বিশ্বাস

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, আগামী ২ দিনের মধ্যে গ্যাস সরবরাহ পরিস্থিতির উন্নতি হবে। ১০-১২ দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, এলএনজি সরবরাহের ভাসমান টার্মিনাল একটা অক্ষত আছে। আরেকটা ভেসে গেছে।

সেটা ঠিক হতে ১০-১২ দিন সময় লাগবে। ঝড়ে বিদ্যুতের তেমন ক্ষতি হয়নি। কিছু কিছু জায়গায় লোডশেডিং থাকবে। বিদ্যুৎ পরিস্থিতি ২ দিনের মধ্যে ভালো অবস্থায় চলে আসবে।

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে কক্সবাজারের মহেশখালীর ভাসমান দুটি তরলীকৃত প্রাকৃতিক গ্যাস টার্মিনাল থেকে সরবরাহ বন্ধ রাখায় এর প্রভাব পড়েছে সারা দেশে। মোখার ক্ষতিকর প্রভাব এড়াতে গত শুক্রবার রাতে এই এলএনজি টার্মিনাল দুটি থেকে সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। এতে গ্যাস স্বল্পতায় কমে গেছে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন। রাজধানী ঢাকাসহ অন্যান্য অঞ্চলে ঘন ঘন লোডশেডিং হচ্ছে। গ্যাসের অভাবে বাসাবাড়িতে জ্বলছে না চুলা, কমেছে শিল্পের উৎপাদন।  

শনিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, মহেশখালীর দুটি ভাসমান এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। গত শুক্রবার রাত ১১টা থেকে এই গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। এতে চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে গ্যাস সরবরাহ ব্যাহত হবে। চট্টগ্রাম, মেঘনাঘাট, হরিপুর ও সিদ্ধিরগঞ্জ এলাকাসহ বিভিন্ন এলাকায় গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ রয়েছে। এতে ২০০০ মেগাওয়াটের বেশি গ্যাসভিত্তিক উৎপাদন কমেছে বলে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) সূত্রে জানা গেছে।

news24bd.tv/FA