হোয়াটসঅ্যাপে চ্যাট লক ফিচার

সংগৃহীত ছবি

হোয়াটসঅ্যাপে চ্যাট লক ফিচার

অনলাইন ডেস্ক

হোয়াটসঅ্যাপে চালু হলো চ্যাট লক ফিচার। সম্প্রতি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ইউজারদের নিরাপত্তার জন্য এই ফিচারটি  চালু করেছে। এর সাহায্যে আপনি পছন্দমতো চ্যাট বেছে নিয়ে সেটি লক করে রাখতে পারবেন। অন্য কেউ আপনার এই চ্যাট আর দেখতে পাবে না।

হোয়াটসঅ্যাপে যে এই চ্যাট লক ফিচার চালু হতে চলেছে তা আগেই শোনা গিয়েছিল। এবার এই ফিচার চালু হয়েছে বলে ফেসবুকে জানিয়েছেন মেটা প্রধান মার্ক জুকারবার্গ।  

এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপে ইউজারদের প্রাইভেসি আরও বেশি করে বজায় থাকবে। শুধু তাই নয় এন্ড টু এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকবে যাবতীয় তথ্য।

 

যেভাবে চ্যাট লক ফিচার ব্যবহার করবেন
হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সান ডাউনলোড বা আপডেট করতে হবে আইওএস এবং অ্যানড্রয়েড ডিভাইসে। এবার হোয়াটসঅ্যাপ খুলে সেই নির্দিষ্ট চ্যাট বেছে নিতে হবে যা আপনি লক করে রাখতে চান। পরবর্তী পর্যায়ে ওই চ্যাটের প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে। ব্যক্তিগত চ্যাটের পাশাপাশি গ্রুপের ক্ষেত্রেও এই ফিচার কাজ করবে।

প্রোফাইল পিকচারে ক্লিক করার পর ডিসঅ্যাপিয়ারিং মেসেজ মেনুর ডানদিকে নিচে নতুন অপশন 'চ্যাট লক' দেখতে পাবেন আপনি। এই অপশনে ট্যাপ করুন।

চ্যাট লক ফিচার অন করার পর ফোনে পাসওয়ার্ড বা বায়োমেট্রিক থাকলে তা দিয়ে অপশন অথেনটিকেট করতে হবে।   কোনও চ্যাট লক থাকলে তার অ্যাকসেস কীভাবে পাবেন ফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপটি খুলে নিন। স্ক্রল ডাউন করে নিচে নামুন।  

এবার যে চ্যাট লক থাকবে তার উপরে ট্যাপ করতে হবে অ্যাকসেস পাওয়ার জন্য। পরের পর্যায়ে ফোনের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক দিয়ে অথেনটিকেট করতে হবে। এরপরেই ওই চ্যাটের লক খুলে যাবে।  

হোয়াটসঅ্যাপে চ্যাট লক ফিচার অন করলে ওই চ্যাটে থাকা সব মেসেজ লক হয়ে যাবে। যতক্ষণ পর্যন্ত না আপনি চ্যাট আনলক করবেন মেসেজ দেখা যাবে না। একাধিক চ্যাটের ক্ষেত্রে এই লক ফিচার চালু করা যাবে। হোয়াটসঅ্যাপের এই চ্যাট লক ফিচার অ্যানড্রয়েড এবং আইওএস দুই ভার্সনেই চালু হয়েছে বিশ্বজুড়ে। ইউজারদের নিরাপত্তা আরও বাড়িয়ে দিল।
news24bd.tv/আলী