ভারতে কারখানা স্থাপনে আগ্রহী টেসলা, চলছে আলোচনা

সংগৃহীত ছবি

ভারতে কারখানা স্থাপনে আগ্রহী টেসলা, চলছে আলোচনা

অনলাইন ডেস্ক

আলোচিত মার্কিন ধনকুবের ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি টেসলা উৎপাদনের জন্য ভারতে কারখানা স্থাপন করতে চায় টেসলা ইনকরপোরেটেড। অভ্যন্তরীণ বিক্রয় ও রফতানির লক্ষ্যে এরই মধ্যে ভারতে কারখানা স্থাপনের প্রস্তাব দিয়েছে প্রতিষ্ঠানটি। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের মতে, মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি বুধবার ভারতের সরকারি কর্মকর্তাদের এ সম্পর্কে অবহিত করে। খবর রয়টার্সের।

 

গত বছর টেসলার পক্ষ থেকে ভারতকে গাড়ি আমদানি কর কমানোর জন্য অনুরোধ করা হয়। ভারত সরকার তখন প্রস্তাবটি নাকচ করে দেয়। দক্ষিণ এশিয়ার দেশটি চেয়েছিল টেসলা স্থানীয়ভাবে ভারতে গাড়ি নির্মাণ কার্যক্রম শুরু করুক। বিপরীতে টেসলার প্রচেষ্টা ছিল, প্রথমে গাড়ি আমদানির মাধ্যমে বাজার পরীক্ষার।

দুইপক্ষের মতপার্থক্যের কারণে একপর্যায়ে আলোচনায় অচলাবস্থা তৈরি হয়। তবে এবার ভারতে কারখানা কার্যক্রম সম্প্রসারণে আগ্রহী ধনকুবের ইলন মাস্কের প্রতিষ্ঠান।
গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, টেসলা যদিও এবার ভারতের কর্মকর্তাদের সঙ্গে আমদানি করের বিষয়ে আলোচনা করেনি, বরং তারা একটি নতুন কারখানা স্থাপনের প্রস্তাব করেছে। কারখানাটি ভারতের কোথায় হবে কিংবা এতে কী পরিমাণ বিনিয়োগ করা হবে তা উল্লেখ করা হয়নি।  

টেসলাসহ পশ্চিমা কোম্পানিগুলো চীনের বাইরে তাদের সাপ্লাই চেইনকে বৈচিত্র্যময় করতে আগ্রহী। এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ প্রচারাভিযানের আওতায় বাইরের কোম্পানিগুলোকে স্থানীয়ভাবে গাড়ি নির্মাণে আকর্ষণ করতে চেষ্টা চালাচ্ছে।  

এই রকম আরও টপিক