২০০০ কিমি পাল্লার ‘খাইবার’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ইরান

২০০০ কিমি পাল্লার ‘খাইবার’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ইরান

ইসরায়েল ও মার্কিন ঘাঁটিতে আঘাত হানতে সক্ষম এমন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ইরান। ক্ষেপণাস্ত্রটির নাম দেওয়া হয়েছে ‘খাইবার’। যার পাল্লা দুই হাজার কিলোমিটার। বৃহস্পতিবার সফলভাবে এর পরীক্ষা চালানো হয় বলে ইরানের রাষ্ট্রীয় মিডিয়ার বরাত দিয়ে খবর দিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের সশস্ত্র বাহিনীর প্রধান ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে তেহরানের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেওয়ার ঘোষণা দেওয়ার দুই দিন পরই এমন ক্ষেপণাস্ত্র সামনে আনল ইরান।

খবরে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র কর্মসূচি রয়েছে ইরানের। দেশটি বলেছে, তাদের সর্বশেষ ক্ষেপণাস্ত্র অত্র অঞ্চলে ইসরাইল এবং মার্কিন ঘাঁটিতে পৌঁছাতে সক্ষম।

ইরানের রাষ্ট্রীয় টিভির ফুটেজ দেখা গেছে, দেশটির খোরামশাহর ৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের একটি আপগ্রেড সংস্করণের পরীক্ষা চালানো হয়েছে।

যা ২০০০ কিলোমিটার পাল্লার এবং ১৫০০ কেজি ওয়ারহেড বহনে সক্ষম।

ইরনা বলেছে, ক্ষেপণাস্ত্রটিকে ‘খাইবার’ নামে ডাকা হয়। ইসলামের প্রাথমিক যুগে মুসলিম যোদ্ধাদের দখল করা খাইবার দুর্গের নামে এটির নামকরণ করা হয়েছে।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদরেজা আশতিয়ানি বলেছেন, ইরানের শত্রুদের প্রতি আমাদের বার্তা হলো আমরা দেশ এবং এর অর্জন রক্ষা করব। আমাদের বন্ধুদের প্রতি আমাদের বার্তা হলো আমরা আঞ্চলিক স্থিতিশীলতায় সাহায্য করতে চাই।

news24bd.tvতৌহিদ