দু-এক দিন বৃষ্টি ঝরিয়ে বাড়তে পারে গরম

সংগৃহীত ছবি

দু-এক দিন বৃষ্টি ঝরিয়ে বাড়তে পারে গরম

অনলাইন ডেস্ক

পশ্চিমা লঘুচাপের কারণে এখন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির প্রবণতা আজ শনিবারসহ আরও দু-এক দিন থাকতে পারে। এরপর থেকেই তা কমে আসতে পারে, বাড়তে পারে গরম।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, শুক্রবার দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে।

যদিও তা আগের দুই দিনের চেয়ে কিছুটা কম ছিল। এই ধারাবাহিকতায় শনিবারও দেশের আট বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক শুক্রবার গণমাধ্যমকে বলেন, চলমান বৃষ্টির প্রবণতা আরও দু-এক দিন থাকতে পারে। পরে গরম বাড়তে পারে।

দেশে সাধারণত এপ্রিল ও মে মাসে বেশি গরম পড়ে। এবার এপ্রিল মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। তাপ ছিল বেশি। চলতি মে মাসের শুরুটাও হয়েছিল গরম দিয়ে। মাসের শুরুর সপ্তাহে বিভিন্ন স্থানে তাপপ্রবাহও বয়ে যায়। এরপর অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা ১৪ মে কক্সবাজার উপকূল পার হয়। তখন কক্সবাজার উপকূল ও এর কাছাকাছি এলাকায় প্রবল বৃষ্টিপাত ও ঝড় বয়ে যায়। এর দুই দিন পর থেকেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়। এরপর অবশ্য বৃষ্টির প্রবণতা কমে আবার তাপ বেড়ে যায়।

আবহাওয়া অধিদপ্তর গতকাল সন্ধ্যা ৬টায় দেশের পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে। তাতে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের মতে, চলমান সময়টাকে বলা হয় প্রাক্‌–মৌসুমি বায়ুর সময়। এর বৈশিষ্ট্যই এমন যে একটি নির্দিষ্ট স্থানে মেঘ সৃষ্টি হয়ে কিছু সময় বৃষ্টি হবে। তাতে তাপ কমবে। আবার তা বেড়ে যাবে। শুক্রবার বিকেলের পরও এমনটা হয়েছে বলে জানান আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক। তিনি শুক্রবার সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, শুক্রবার বিকেলে একটি মেঘমালা ভারতের পশ্চিমবঙ্গ ও বিহারের দিকে ছিল। এটি ক্রমে মাদারীপুর ও গোপালগঞ্জের দিকে এসে বৃষ্টিপাত ঘটায়। যদিও ধীরে ধীরে এর শক্তি কমে গেছে।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক