যে গ্রামে ৩০ সেকেন্ডেই ভোট শেষ

সংগৃহীত ছবি

যে গ্রামে ৩০ সেকেন্ডেই ভোট শেষ

অনলাইন ডেস্ক

স্পেনের একটি গ্রাম ভিলারোয়া। লা রিওজা প্রদেশের ছোট গ্রামটিতে নিবন্ধিত ভোটার আছেন সাতজন। একটি স্থানীয় নির্বাচনে গ্রামটিতে ৩০ সেকেন্ডেরও কম সময়ে ভোটগ্রহণ শেষ হয়েছে। আর এর মধ্য দিয়ে ওই গ্রামের বাসিন্দারা নিজেদের আগের রেকর্ড ভেঙেছেন।

এর আগে ওই গ্রামে দ্রুততম সময়ে ভোট শেষ হওয়ার রেকর্ডটি ছিল ৩২ সেকেন্ডের।

১৯৭৩ সাল থেকে ওই গ্রামে মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন সালভাদর পেরেজ। স্পেনের একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সাতজনের সবার ভোট পাব কি না, জানি না। তবে আমি অনেকটাই নিশ্চিত।

পেরেজ বলেন, ভিলারোয়ার বাসিন্দারা ‘অনেক ভালোভাবে প্রশিক্ষণপ্রাপ্ত’। সকালে ভোট শুরু হওয়া মাত্রই তাঁরা ভোট দিতে প্রস্তুত ছিলেন।

২৯ সেকেন্ড পরপরই গ্রামটিতে ভোট গ্রহণ শেষ হয়ে যায়। স্পেনে স্থানীয় নির্বাচনে সবার আগে ভোট গ্রহণ শেষ হওয়া আসনে পরিণত হয় এটি।

পেরেজ মনে করেন, তাঁর গ্রামের বাসিন্দারা সম্ভবত স্পেনেরই কাস্তিলা-লা-মানচা অঞ্চলের আরেকটি গ্রাম ইলেন দ্য ভাকাসের বাসিন্দাদের সঙ্গে প্রতিযোগিতার অংশ হিসেবে দ্রুত ভোটদানে অনুপ্রাণিত হয়েছেন। ওই গ্রামে নিবন্ধিত ভোটার সংখ্যা তিনজন।

চলতি বছরের শেষের দিকে স্পেনে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। স্থানীয় নির্বাচনগুলোকে পার্লামেন্ট নির্বাচন পূর্ববর্তী পরীক্ষা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

স্পেনের ১৭টি আঞ্চলিক পার্লামেন্ট আছে। এর মধ্যে ১২টি আঞ্চলিক পার্লামেন্ট এবং ৮ হাজার শহর ও সিটি হলে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সূত্র: বিবিসি

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক