বাড়তি দাম নিয়েও গ্যাস-বিদ্যুৎ সরবরাহে ব্যর্থ সরকার : বিটিএমএ'র অভিযোগ

বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন- ফাইল ছবি।

বাড়তি দাম নিয়েও গ্যাস-বিদ্যুৎ সরবরাহে ব্যর্থ সরকার : বিটিএমএ'র অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

বাড়তি দাম নিয়েও সরকার চাহিদামতো গ্যাস-বিদ্যুৎ সরবরাহ করতে পারছে না বলে অভিযোগ করেছে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)।

অভিযোগ করে বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেন, বিশ্ববাজারে তুলার অস্থিতিশীল বাজার, কলকারখানাগুলোতে নিরবচ্ছিন্ন গ্যাস ও বিদ্যুৎ না থাকার পরও অতিরিক্ত বিল ও জামানতের কারণে গেলো ১৫ মাসে দেশের স্পিনিং মিলগুলো প্রায় ৪ বিলিয়ন ডলার লোকসান গুনছে। যা টাকায় প্রায় ৪৫ হাজার কোটি টাকা।

মঙ্গলবার (৩০ মে) রাজধানীর পান্থপথে বিটিএমএ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমনটা জানান ব্যবসায়ীরা।

এসময় অভিযোগ করা হয়, রাজস্ব বিভাগের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে বন্ডেড ওয়্যার হাউজের মাধ্যমে পাকিস্তান, ভারতের মতো দেশগুলো থেকে আমদানি করা সুতা ও কাপড় অবাধে বিক্রি হচ্ছে। এতে করে অভ্যন্তরীণ বাজারেও বিপাকে আছেন টেক্সটাইল খাতের উদ্যোক্তারা।

তাদের অভিযোগ, বাংলাদেশ ব্যাংকের রপ্তানি উন্নয়ন তহবিল বা ইডিএফের অনিয়মিত বরাদ্দ, ডলার সংকটে কাচাঁতুলা আমদানির জন্য ব্যাংকগুলো এলসি না খোলাসহ নানা কারণে ক্ষতির মুখে দেশের বস্ত্র শিল্প। এমন অবস্থা চলতে থাকলে অচিরেই ব্যবসা বন্ধ করতে হবে বলে জানান ব্যবসায়ীরা।

সংকট উত্তরণে রপ্তানিমুখী স্পিনিং মিলে তৈরি সুতার নূন্যতম একটি অংশ ব্যাক টু ব্যাক এলসির মাধ্যমে সংগ্রহের বিধান, বন্ডের মাধ্যমে আমদানি করা সুতা, কাপড়ের অবৈধ বিক্রয় বন্ধে মোকামগুলোতে ঘন ঘন তল্লাসি, অবৈধ ব্যবসায় জড়িতদের শাস্তির আওতায় আনা, নিরবচ্ছিন্ন গ্যাস বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করাসহ ব্যাংক ঋণের কিস্তি ও সুদ ২০২৪ সালের জুন পর্যন্ত ব্লক একাউন্টে রাখার সুযোগ দেয়ার দাবি জানিয়েছে বিটিএমএ।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক