সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বাড়ছে, গুণগত বণ্টন হবে তো?  

সংগৃহীত ছবি

বাজেট ২০২৩-২৪

সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বাড়ছে, গুণগত বণ্টন হবে তো?  

রিফাত তাসনুভা

২০২৩-২৪ বাজেটে সামাজিক সুরক্ষায়  বরাদ্দ বাড়ছে। তবে সত্যিকারের যোগ্য ব্যক্তিরা অনেক ক্ষেত্রে বঞ্চিত হন এর সুফল থেকে। অযোগ্য কিছু সুবিধাভোগী হাতিয়ে নেন সরকারি সহায়তার অর্থ। গবেষণা বলছে, শুধু বিধবা ও বয়স্ক ভাতা খাতেই বছরে সরকারের অপচয় প্রায় দেড় হাজার কোটি টাকা।

বিশ্লেষকরা তাই জোর দিচ্ছেন, বাজেটে সামাজিক সুরক্ষায় বরাদ্দ অর্থের গুণগত বণ্টন নিশ্চিত করার ওপর।  

আব্দুল হাকিম, রোগে-শোকে ভারাক্রান্ত মানুষটির চিকিৎসাতো দূরের কথা, তিন বেলা খাবার জোটাতেও হাত পাততে হয় মানুষের কাছে। পরিবার-পরিজনহীন আব্দুল হাকিমের ভাগ্যে কখনো জোটেনি বয়স্ক ভাতা কিংবা সরকারি সহায়তার অর্থ। তাইতো আসছে বাজেটে ভাতার অঙ্ক নিয়ে কোনোরকম প্রত্যাশাও নেই তাঁর।

পিছিয়ে থাকা জনগোষ্ঠীর মৌলিক চাহিদা নিশ্চিতে সামাজিক সুরক্ষা খাতে এবারের বাজেটে বরাদ্দ করা হচ্ছে ১ লাখ ১৯ হাজার কোটি টাকার তহবিল। গত অর্থবছরে যা ছিল ১ লাখ সাড়ে ১৩ হাজার কোটি টাকা। এর আওতায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের মাসিক ভাতা ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা করতে যাচ্ছে সরকার। বাড়ানো হবে সুবিধাভোগীর সংখ্যাও। কিন্তু আব্দুল হাকিমের মতো বঞ্চিত দরিদ্ররা কী এর আওতায় আসবেন?

সিপিডির ফেলো ড. মোস্তাফিজুর রহমান জানান, সামাজিক সুরক্ষা কর্মসূচিতে বড় চ্যালেঞ্জ উপকারভোগীর তালিকা তৈরি। তাই এর সুফল প্রকৃত সুবিধাভোগীদের কাছে পৌঁছে দিতে গুণগত বণ্টন নিশ্চিত করার পরামর্শ দেন তিনি।  

এবারের বাজেটে চলমান অর্থনৈতিক সংকট ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করছে সরকার। তবে মূল্যস্ফীতির চাপ মোকাবেলা ও সামাজিক সুরক্ষা নিশ্চিতে সরকার বাড়তি মনোযোগ দিচ্ছে বলে দাবি করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।  

মোট দেশজ উৎপাদন বা জিডিপির অনুপাতে চলতি অর্থবছরে সামাজিক সুরক্ষায় বরাদ্দ ছিল মাত্র আড়াই শতাংশ; যা আসছে অর্থবছরে হতে পারে দেড় শতাংশেরও কম।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক