নির্বাচনকে প্রভাবিত করতে যুক্তরাষ্ট্রের এমন ভিসা নীতি: ঢাবি উপাচার্য 

নির্বাচনকে প্রভাবিত করতে যুক্তরাষ্ট্রের এমন ভিসা নীতি: ঢাবি উপাচার্য 

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক আগেই  ঘোষণা করেছেন যে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এবার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। বাংলাদেশের জন্য নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের এই ভিসা নীতির লক্ষ্য ও উদ্দেশ্য কী তাহলে ওয়াশিংটনের ‘চীন-ঠেকাও’ নীতির অংশ? এ ধরনের ভিসা নীতি প্রয়োগ করে বাংলাদেশের ওপর তারা খবরদারি করতে চাইছে? জাতিসংঘ কি এমন অনধিকার চর্চার এই দায়িত্ব দেশটিকে দিয়েছে? তারা বাংলাদেশের নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই এমন ভিসা নীতি দিয়েছে।

আজ শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম অডিটোরিয়ামে আয়োজিত ‘মার্কিন নতুন ভিসা নীতি: যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক’ শীর্ষক সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমন্বয়ে গঠিত গবেষণাভিত্তিক সংগঠন ‘এডুকেশন, রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট ফোরাম বাংলাদেশ (ইআরডিএফবি)’।  

সেমিনারে মো. আখতারুজ্জামান বলেন, ‘বাংলাদেশের নির্বাচনকে প্রভাবিত করার অপচেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি অনুষ্ঠিত তুরস্কের নির্বাচনকেও প্রভাবিত করার অনৈতিক চেষ্টা করছে দেশটি। আমাদের মুক্তিযুদ্ধে যুক্তরাষ্ট্রের বিতর্কিত ভূমিকা ছিল, তারা কখনোই বাংলাদেশের মঙ্গল চায়নি। মার্কিন নতুন ভিসা নীতি যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের নীল নকশা। ’ 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ও ইআরডিএফবির সভাপতি অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, ‘পশ্চিমা হস্তক্ষেপ কোথাও কোনো উন্নতি করতে পারেনি। সেটা হোক লিবিয়া, ইরাক, আফগানিস্তান কিংবা সিরিয়া। বাংলাদেশের একটি রাজনৈতিক দল কিছু হলেই বিদেশি হস্তক্ষেপ, বিদেশি সাহায্য কামনা করেন। এই হস্তক্ষেপ যে কতটা ভয়ানক হতে পারে তার চাক্ষুষ উদাহরণ লিবিয়া, সিরিয়া, ইরাকের মতো দেশগুলো। বিদেশি শক্তির কাঁধে ভর করে ক্ষমতার লোভে যারা দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চায় তাদের শক্তভাবে প্রতিহত করতে হবে। ’ 

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সদস্য অধ্যাপক ড. মো. দেলোয়ার হোসেন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। মুখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. গোবিন্দ চক্রবর্তী। বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ইআরডিএফবির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়ার সঞ্চালনায় উদ্বোধনী বক্তব্য রাখেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপ-উপাচার্য ও ইআরডিএফবির সিনিয়র সহসভাপতি অধ্যাপক ড. আব্দুল জব্বার খান।

news24bd.tv/aa