সরকারের দুঃশাসনের কারণে যুক্তরাষ্ট্রের ভিসা নীতি: মির্জা ফখরুল

সংগৃহীত ছবি

সরকারের দুঃশাসনের কারণে যুক্তরাষ্ট্রের ভিসা নীতি: মির্জা ফখরুল

অনলাইন ডেস্ক

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ এখন গণতন্ত্রের আশপাশেও নেই। সরকারের দুঃশাসনের কারণে যুক্তরাষ্ট্রের ভিসা নীতি ও নিষেধাজ্ঞার ঘটনা দেশের জন্য দুঃখজনক। এ ধরনের ঘটনার মধ্য দিয়ে আন্তর্জাতিক মহল মনে করে বাংলাদেশে গণতন্ত্র আসবে। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এই দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে।

সোমবার (৫ জুন) হোটেল লেকশোরে বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্র প্রবর্তনে জিয়াউর রহমানের ভূমিকা শীর্ষক বিএনপির সেমিনারে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি বলেন, জিয়াউর রহমানকে বাকশালে যোগ দেওয়ার জন্য সে সময়ে বাধ্য করা হয়েছিল।  

মির্জা ফখরুল বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠায় জিয়াউর রহমানের অবদান অনস্বীকার্য। তাঁকে অস্বীকার করে, ছোট করে অন্য কাউকে বড় করা সম্ভব নয়, অন্য কেউ মহিমান্বিত হবেন না।

বিএনপি মহাসচিব বলেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আরও দুই টার্ম থাকার কথা বলা হলেও বর্তমান সরকার তা বাতিল করে দেয়। সেই সিদ্ধান্তের কারণে বাংলাদেশে নির্বাচন অনিশ্চয়তায় চলে গেছে। প্রতিটি নির্বাচনের আগে প্রশ্ন উঠছে।

তিনি বলেন, সরকার যেনতেনভাবে ক্ষমতায় যেতে সকল গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে দলীয়করণ করেছে। সরকারের দুঃশাসনের কারণে ভিসা নীতি এসেছে।

মির্জা ফখরুল বলেন, এখন একটাই পথ জনগণকে আবারও জাগিয়ে তুলতে হবে। অতীতে যেভাবে মুক্তিযুদ্ধের জন্য মানুষকে ঐক্যবদ্ধ করা হয়েছিল আজ আবার সকল রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে হবে। গণতান্ত্রিক রাষ্ট্র গঠন করতে হবে।

অনুষ্ঠানে দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘দেশে গণতন্ত্র নেই, মানবাধিকার পরিস্থিতির অবনতি হয়েছে। গণতন্ত্র পুনরুদ্ধার করা বাংলাদেশের মানুষের সামনে একমাত্র চ্যালেঞ্জ। সরকারকে সরাতে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে গণঅভ্যুত্থান সৃষ্টির আহ্বান জানান তিনি।

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, যেখান থেকে ডলার, সোনা পাচার হচ্ছে; সেই পথ বন্ধ করলেই দেশের উন্নয়ন সম্ভব। বিএনপি ক্ষমতায় গেলে দেশ বিনির্মাণে তাই করবে।

আরেক স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, সরকারের কারণে সোমালিয়া আর নাইজেরিয়ার মতো ভিসা নিষেধাজ্ঞার মতো পরিস্থিতিতে পড়তে হয়েছে বাংলাদেশকে। বিএনপি ক্ষমতায় থাকলে এমন হতো না।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, আজ প্রতিনিয়ত বিচারবিভাগকে ব্যবহার করে গণতন্ত্রকে বাধাগ্রস্ত করা হচ্ছে। লক্ষ জনতা রাস্তায় নেমেছে, বিজয়ী হবো ইনশাল্লাহ।

news24bd.tv/আইএএম