আজ জীবন সুন্দর করার দিন

প্রতীকী ছবি

আজ জীবন সুন্দর করার দিন

অনলাইন ডেস্ক

আজ ১১ জুন। মেকিং লাইফ বিউটিফুল ডে। ভালোভাবে বললে, জীবন সুন্দর করার দিন আজ। তাই অন্তত এই দিনে ক্যারিয়ার গঠনের পেছনে না দৌড়ে জীবন সুন্দর করার জন্যও একটু পরিকল্পনা করতে পারেন।

সৌন্দর্যের অনেক রূপ। একটা সুন্দর মনের মানুষ একটা সুন্দর জীবন গড়ে নিতে পারেন। হয়তো সেখানে বিলাসিতা না-ও থাকতে পারে। ঘুরাঘুরি করার অবকাশ না-ও মিলতে পারে।

বন্ধুদের সাথে দেখা না-ও হতে পারে। যা পারে তা হলো, হয়তো কাউকে মন থেকে সাহায্য করা। তবে একটা মাত্র দিন জীবন সুন্দর করতে যথেষ্ট নয়; এর প্রয়োজনীয়তা ভাবার জন্য ২৪ ঘণ্টা কিন্তু যথেষ্ট।

মানুষের সকল কাজই তার জীবনকে ঘিরে, জীবনকে গুছিয়ে সুন্দর করে তোলার প্রত্যাশা সবারই থাকে। কিন্তু হতাশা আর ব্যস্ততা মানুষকে স্বাভাবিক জীবন থেকে অনেক দূরে নিয়ে যায়। একটু আনন্দ আর খুশিই আপনার স্বাভাবিক জীবনকে পারে সহজ করতে। একঘেয়েমি জীবন থেকে মুক্তি পেতে চাইলে ব্যস্ত জীবনে চাই একটু বাড়তি আনন্দ আর অবকাশ।

নিজের যত্ন নিন
নিজেকে একটু সময় দিন। প্রতিদিন অন্তত এমন একটি কাজ করুন যা আপনার ভালো লাগে। পরিবার, বন্ধু ও আত্মীয়দের থেকে একটু সময় বের করে নেয়ার চেষ্টা করুন নিজের জন্য। নিজের পরিচর্যা করুন, এতে আপনার শরীর ও মন দুটোই ভালো থাকবে।

হতাশাকে দূরে রাখুন
যে কোনো কাজে সফল না হলে হতাশ হয়ে পড়বেন না, এতে আপনার স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হবে। বার বার অসাফল্যের কথা চিন্তা করলে আপনি শারীরিক ও মানসিকভাবে দুর্বল হয়ে পড়বেন। হতাশা জীবনে সাফল্য অর্জনের ক্ষেত্রে ও সঠিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অনেক বড় বাধা।

সবসময় হাসি খুশি থাকুন
হাসি দিয়ে জয় করুন মনের সব কষ্ট আর বাধা । যে কোন বিষয়ে পজিটিভ মনোভাব ব্যক্ত করার চেষ্টা করুন । মন খারাপের বিষয় ভুলে নিজে হাসি খুশি থাকুন, সাথে অন্যদের ও হাসি আর আনন্দে থাকার পরামর্শ দিন । প্রাণ খুলে হাসুন আর কষ্টকে দিন বিদায় ।

অবসরে ঘুরে বেড়ান
নগর জীবন থেকে একটু অবসর নিতে ঘুরে আসতে পারেন পরিবার বা বন্ধু বান্ধবের সাথে আপনার পছন্দের যে কোন জায়গায়। তবে ঘুরে বেড়ানোর জন্য যে কোন খোলামেলা জায়গা নির্বাচন করুন, এতে মনে আসবে প্রশান্তি আর আনন্দ।

নিয়মিত ব্যায়াম করুন
ব্যায়াম করলে স্বাস্থ্য ভালো থাকে, হাঁটা সবচেয়ে ভালো ব্যায়াম। সম্ভব হলে প্রতিদিন সকালে ও সন্ধ্যায় নিয়ম করে হাঁটুন। এতে আপনার স্বাস্থ্য ঝুঁকি যেমন কমবে, তেমনি আপনাকে দুশ্চিন্তামুক্ত রাখতে সাহায্য করবে। এছাড়া মন ভালো রাখতে ইয়োগা ও করতে পারেন।

news24bd.tv/aa