দেশে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহার কমেছে

প্রতীকী ছবি

দেশে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহার কমেছে

অনলাইন ডেস্ক

দেশে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহার কমেছে। টানা চার বছর বিভিন্ন ধরনের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহার বাড়ার পর গত বছর তা কমে এসেছে।

বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২২-এর প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভবনে আনুষ্ঠানিকভাবে এ প্রতিবেদন প্রকাশিত হয়।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা সচিব ড. শাহনাজ আরেফিন উপস্থিত ছিলেন।

বিবিএসের প্রতিবেদনে জানানো হয়, গত বছর জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার হয়েছে ৬৩ দশমিক ৮ শতাংশ। এর আগের বছর ২০২১ সালে এই হার ছিল ৬৫ দশমিক ৬ শতাংশ।

আর ২০২০ সালে ছিল ৬৩ দশমিক ৯ শতাংশ।

শহর ও গ্রাম উভয় এলাকাতেই জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণের প্রবণতা কম দেখা গেছে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক আলমগীর হোসেন।

প্রতিবেদনে বিশ্লেষণে দেখা যায়, ২০২২ সালে গ্রামাঞ্চলে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহারের হার ছিল ৬৩ দশমিক ৫ শতাংশ। এর বছর এই হার ছিল ৬৫ দশিমক ৭ শতাংশ।

এদিকে শহরেও জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণের প্রবণতা কমে এসেছে। গত বছর শহরে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহারের হার ছিল ৬৪ দশমিক ৯ শতাংশ। এর আগের বছর শহরে এই হার ছিল ৬৫ শতাংশ।

News24bd.tv/aa