অধ্যাপক তাহের হত্যা: দুই আসামির ফাঁসি কার্যকর করতে প্রস্তুত কারা কর্তৃপক্ষ

নিরাপত্তা ব্যবস্থা জোরদার 

অধ্যাপক তাহের হত্যা: দুই আসামির ফাঁসি কার্যকর করতে প্রস্তুত কারা কর্তৃপক্ষ

মতিউর মর্তুজা, রাজশাহী :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এস তাহের আহমেদ হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি মিয়া মো. মহিউদ্দিন এবং জাহাঙ্গীর আলমের ফাঁসি কার্যকর করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে কারা কর্তৃপক্ষ। সেই সাথে  আদালত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে পুলিশের কাছে চিঠি পাঠিয়েছে।  

আজ বৃহস্পতিবার বিকাল ৩ টায় রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলার নাসির উদ্দিন জানান, কারা একালায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে পুলিশের কাছে চিঠি পাঠানো হয়েছে। চিঠি পাওয়ার পর থেকে আগামীকাল পর্যন্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার রাখতে অনুরোধ জানানো হয়েছে।

এর আগে গতকাল মঙ্গলবার সকাল ১০ টার দিকে আসামি মিয়া মো. মহিউদ্দিনের পরিবারের লোকজন রাজশাহী কেন্দ্রীয়  কারাগারে এসে তার সাথে সাক্ষাৎ করেন৷ এরপর দুপুর ১২টার থেকে জাহাঙ্গীর আলমের পরিবারের লোকজন তার সাথে সাক্ষাৎ করেন।  

২০০৬ সালের ১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ে বসবাস করার কোয়ার্টার থেকে নিখোঁজ হন অধ্যাপক তাহের আহমেদ। ২ ফেব্রুয়ারি তাঁর লাশ বাসার পেছনের ম্যানহোল থেকে উদ্ধার করা হয়। এই হত্যা মামলার বিচার শেষে ২০০৮ সালের ২২ মে রাজশাহীর দ্রুত বিচার আদালতের বিচারক চারজনকে ফাঁসির আদেশ ও দুজনকে খালাস দেন।

পরে দণ্ডপ্রাপ্তরা উচ্চ আদালতে আপিল করেন। আপিল বিভাগ মিয়া মহিউদ্দিন ও জাহাঙ্গীর আলমের রায় বহাল রাখলেও আসামি নাজমুল আলম ও তাঁর স্ত্রীর ভাই আব্দুস সালামের সাজা কমিয়ে যাবজ্জীবন দেন। মৃত্যু দণ্ডপ্রাপ্ত দুই আসামি রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন করলেও না নাকচ হয়।