ছাতা মাথায় শ্রেণিকক্ষে চলছে ক্লাস!

ছাতা মাথায় শ্রেণিকক্ষে চলছে ক্লাস!

অনলাইন ডেস্ক

বিদ্যালয়ে ক্লাস চলাকালে বৃষ্টি নামে। এ সময় বৃষ্টির পানি টিনের চালা দিয়ে ক্লাসরুমে পড়তে থাকে। যেসব শিক্ষার্থী ছাতা এনেছিল তারা মাথায় মেলে ধরে। আর যাদের ছাতা ছিল না তাদের ব্যাগ বৃষ্টির পানিতে ভিজে যায়।

রোববার (৬ আগস্ট) দুপুরে ফেনীর পরশুরাম সরকারি পাইলট স্কুলের আধাপাকা ভবনে অষ্টম শ্রেণির ক্লাস চলাকালে এমন দৃশ্য চোখে পড়ে।

জানা যায়, এক হাজার শিক্ষার্থীর জন্য বিদ্যালয়ে প্রয়োজনীয় শ্রেণিকক্ষ নেই। বেশ কয়েক বছর ধরেই জরাজীর্ণ আধাপাকা ভবনে পাঠদান চলছে। নতুন একটি ভবন থাকলেও দ্বিতীয় তলায় প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের অফিস কক্ষ।

নিচ তলায় শুধুমাত্র তিনটি শ্রেণিকক্ষ আছে। তাই বাধ্য হয়েই পুরোনো ভবনে শিক্ষার্থীদের পাঠদান চালিয়ে নিতে হচ্ছে। কিন্তু ওই ঘরের টিনের চালা ফুটো থাকায় বৃষ্টির পানি সরাসরি শ্রেণিকক্ষে পড়ে। বৃষ্টি হলে বইখাতাসহ পোশাক ভিজে যায়। তাই শিক্ষার্থীরা ছাতা মাথায় ক্লাস করে।


শাহাদাত হোসেন নামে অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী জানায়, একটু বৃষ্টি হলেই ক্লাসরুমে ফোঁটা ফোঁটা পানি পড়তে শুরু করে। তখন খাতা-বই ভিজে যায়। তাই এখন বৃষ্টি হলেই বাড়ি থেকে ছাতা নিয়ে আসি।

স্কুলের প্রধান শিক্ষক আতাউর রহমান চৌধুরী বলেন, পুরোনো আধাপাকা ভবন সংস্কারের জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি। কিন্তু এখনো কোনো সাড়া পাইনি। বিষয়টি স্থানীয় সংসদ সদস্যকে একাধিকবার জানানো হয়েছে। আধাপাকা ভবনটি এতই জরাজীর্ণ যে, শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে ক্লাস করছে। এছাড়া বর্ষায় শিক্ষার্থীরা ছাতা মাথায় শ্রেণি কার্যক্রমে অংশ নিচ্ছে।

এ বিষয়ে পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দা শমসাদ বেগম বলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বিষয়টি সরেজমিন গিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি।

News24bd.tv/AA