জার্মানির নতুন কোচ নাগেলসম্যান

সংগৃহীত ছবি

জার্মানির নতুন কোচ নাগেলসম্যান

অনলাইন ডেস্ক

জার্মানি জাতীয় ফুটবল দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেলেন হুলিয়ান নাগেলসম্যান। ২০২৪ সালের জুলাই পর্যন্ত এ দায়িত্বে থাকবেন তিনি। ৩৬ বছর বয়সী নাগেলসম্যান স্থলাভিষিক্ত হলেন হানসি ফ্লিকের।  

এ মাসের শুরুতে জাপানের বিপক্ষে প্রীতি ম্যাচে ৪-১ গোলে হারে জার্মানি।

এই হারে চাকরি খোয়ান ফ্লিক। বায়ার্ন মিউনিখকে চ্যাম্পিয়নস লিগ এনে দিয়ে জার্মানদের দায়িত্ব নিয়েছিলেন তিনি। কিন্তু ৯ মাসের বেশি টিকতে পারেননি।  

ফ্লিক বাভারিয়ানদের দায়িত্ব নেওয়ার পর অ্যালিয়েঞ্জ অ্যারেনায় আসেন নাগেলসম্যান।

কিন্তু লাইপজিগের হয়ে পাওয়া সাফল্য আনতে পারেননি। মার্চে বরখাস্ত হোন ৩৬ বছর বয়সী এই কোচ। এরপর থেকে বেকারই ছিলেন। নাগেলসম্যান বায়ার্নে ছিলেন দুই বছরেরও কম। তাঁর অধীনে জার্মান জায়ান্টরা বুন্দেসলিগা জিতলেও উদ্ধার করতে পারেনি চ্যাম্পিয়নস লিগ।  

আগামী বছরের ১৪ জুন থেকে ১৪ জুলাই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আয়োজন করবে জার্মানি। স্বাগতিক হওয়ার চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের বাছাই খেলতে হচ্ছে না। ইউরোর আগে নাগেলসম্যানের হাতে জামাল মুসিয়ালা-টমাস মুলারদের দায়িত্ব দেওয়ার প্রসঙ্গে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের স্পোর্টিং ডিরেক্টর রুডি ভলার বলেছেন, ‘যখন কোচ খোঁজা শুরু হয়েছিল তখন হুলিয়ান নাগেলসম্যান আমাদের পছন্দের প্রার্থী ছিলেন। ’ 

জার্মানির দায়িত্ব পেয়ে খুশি নাগেলসম্যানও। তিনি বলেছেন, ‘আমাদের নিজেদের দেশে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ হচ্ছে। এটা বিশেষ কিছু। এই চ্যালেঞ্জ নেওয়ার খুব ইচ্ছে আমার। ’ 

নাগেলসম্যানের অধীনে জার্মানি প্রথম ম্যাচে খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। ১৪ অক্টোবর কানেকটিকাটে হবে প্রীতি ম্যাচটি। তিন দিন পর ফিলাডেলফিয়া জার্মানরা মুখোমুখি হবে মেক্সিকোর।

news24bd.tv/AA