লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর : ইসি সচিব

সংগৃহীত ছবি

লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর : ইসি সচিব

অনলাইন ডেস্ক

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে যেসব দল নির্বাচনে অংশগ্রহণ করবে, তাদের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড প্রস্তুত করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম। তিনি বলেছেন, সুষ্ঠু এবং একটি শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে কমিশন বদ্ধপরিকর।

আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) তৃণমূল বিএনপির সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন সচিব।

জাহাংগীর আলম বলেন, তৃণমূল বিএনপি বাংলাদেশের নিবন্ধিত একটি রাজনৈতিক দল।

তার চেয়ারপারসন শমসের মবিন চৌধুরীর নেতৃত্বে ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছে। এ বৈঠকে তারা খোলামেলা আলাপ করেছেন। পাশাপাশি নির্বাচন কমিশন বরাবর ১২টি সুপারিশ তুলে ধরেছেন। সুপারিশগুলো তারা পরবর্তী সময়ে লিখিত আকারে আমাদের জানাবেন।

তিনি আরও বলেন, ১২টি প্রস্তাবের মধ্যে সুষ্ঠু ও অবাধ নির্বাচন আয়োজনের জন্য নির্বাচন কমিশনের আইনগত যেসব দিক রয়েছে সেগুলোর বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্য তারা অনুরোধ জানিয়েছেন। বিশেষ করে ভোটকেন্দ্রে ফলাফল প্রকাশ, ভোটকেন্দ্র থেকে রিটার্নিং অফিসারের স্বাক্ষরিত ফলাফল, প্রার্থীর পোলিং এজেন্টের কাছে ফলাফল হস্তান্তর। এসব বিষয় আলোচনায় এনেছেন তারা।

তিনি বলেন, আইন এবং সংবিধানের আলোকে কমিশনকে যে ক্ষমতা দেওয়া হয়েছে, কমিশন সে ক্ষমতা সম্পূর্ণরুপে প্রয়োগ করবে এবং বাস্তবায়নে সচেষ্ট থাকবে মর্মে কমিশন তাদের আশ্বস্ত করেছে।

বিএনপি না এলেও কি শুধু তৃণমূল বিএনপি নিয়ে ভোটে যাবেন, এমন প্রশ্নে ইসি সচিব বলেন, না। যারাই নির্বাচনে আসবেন তাদের নিয়ে আইনানুগভাবে কমিশনকে যে ক্ষমতা দেয়া আছে, সংবিধানে যে ক্ষমতা দেওয়া আছে, সেটার শতভাগ প্রয়োগ করে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনের জন্য নির্বাচন কমিশন সবার সহযোগিতা প্রত্যাশা করেছে।

লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি নিয়ে তিনি বলেন, এ বিষয়ে কমিশন পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেবে। আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্ট যারা আছেন তাদের সঙ্গে একাধিক বৈঠক করবেন। বৈঠক করার পরই এ বিষয় কমিশন আপনাদের অবহিত করবেন।

এতে সব দলের আস্থা ফিরে আসবে কি না, জানতে চাইলে তিনি বলেন, কী আসবে সেটি পরবর্তী সময়ের বিষয়। আইন যে ক্ষমতা কমিশনকে দিয়েছে সেটি প্রয়োগ করবেন মর্মে কমিশন তাদের আশ্বস্ত করেছেন।

news24bd.tv/SHS