আরও ৪ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আরও ৪ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আরও ৪ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

বিভিন্ন অনিয়ম ‍ও দুর্নীতির অভিযোগে বিশ্বের বিভিন্ন দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে থাকে যুক্তরাষ্ট্র। মার্কিন নিষেধাজ্ঞার এই তালিকায় যেমন কোনো ব্যক্তির নাম থাকবে পারে তেমনি থাকবে পারে প্রতিষ্ঠানের নামও। এবার রাশিয়ার কাছে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হস্তান্তর ও পরীক্ষার সঙ্গে জড়িত থাকার অভিযোগে রুশ তিনটি প্রতিষ্ঠান এবং এক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

এতদিন ইউক্রেন যুদ্ধের মধ্যে উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে অস্ত্র বিনিময়ের সমালোচনা করে আসছিল যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা।

এবার এই অভিযোগে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিল ওয়াশিংটন।

মার্কিন সরকারের দাবি, উত্তর কোরিয়ার কাছ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কিনেছে রাশিয়া। এসব ক্ষেপণাস্ত্র ৩০ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহার করেছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়ার কাছে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হস্তান্তর রুশ আগ্রাসনকে সহায়তা করেছে; ইউক্রেনীয় জনগণের দুর্ভোগ বৃদ্ধি করেছে এবং বৈশ্বিক অস্ত্র বিস্তার ব্যবস্থাকে দুর্বল করেছে।

এ বিষয়ে আমরা আরও পদক্ষেপ নিতে দ্বিধা করব না।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরু হলে মস্কো ও পিয়ংইয়ংয়ের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয়। তবে দুই দেশই নিজেদের মধ্যে কোনো ধরনের অস্ত্র চুক্তি করার কথা অস্বীকার করে আসছে।

গত বছরের সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন রাশিয়ার দূরপ্রাচ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া বিভিন্ন সময় উচ্চপদস্থ রুশ কর্মকর্তারা পিয়ংইয়ং সফর করেছেন।

news24bd.tv/aa