জার্মানিতে দ্বৈত নাগরিকত্বের সুযোগ

জার্মানির পাসপোর্ট-ফাইল ছবি।

জার্মানিতে দ্বৈত নাগরিকত্বের সুযোগ

অনলাইন ডেস্ক

দ্বৈত নাগরিকত্ব রাখার সুযোগ দিয়েছেন জার্মানির আইনপ্রণেতারা। আইনে অভিবাসীদের জন্য নাগরিকত্ব লাভের সময়সীমাও কমিয়ে আনা হয়েছে। শুক্রবার ( ২০ জানুয়ারি)  জার্মানির সংসদের নিম্নকক্ষ বুন্ডেসটাগে  নতুন আইনের পক্ষে বেশি ভোট দিয়েছেন আইনপ্রণেতারা।  এই আইনের মাধ্যমে দেশটি  দক্ষ কর্মীদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে এবং কর্মী সংকট লাঘব হবে।


এদিন ৬৩৯টি ভোটের মধ্যে পক্ষে পড়েছে ৩৮২টি ভোট, অন্যদিকে বিপক্ষে ভোট পড়েছে ২৩৪টি৷ ২৩ জন আইনপ্রণেতা ভোটদান থেকে বিরত ছিলেন৷
জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সোশ্যাল ডেমোক্র্যাটসসহ (এসপিডি) জোট সরকারের অংশীদার ফ্রি ডেমোক্র্যাটস (এফডিপি) ও গ্রিন পার্টি আইনটির পক্ষে ভোট দিয়েছে। আর কট্টর ডানপন্থী দল এএফডির সঙ্গে এই আইনের বিরুদ্ধে অবস্থান নিয়েছে রক্ষণশীল দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাট (সিডিইউ) ও ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন (সিএসইউ)।

বর্তমানে জার্মানিতে বসবাসরত বিদেশিদের মধ্যে নাগরিকত্ব পাননি এমন লোকজনের সংখ্যা ১ কোটি ২০ লাখ, যা জার্মানির মোট জনসংখ্যার ১৪ শতাংশ। তাদের মধ্যে প্রায় ৫৩ লাখ মানুষ গত ১০ বছর ধরে দেশটিতে বসবাস করছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার নতুন আইনকে স্বাগত জানিয়ে বলেছেন, জার্মানির অভিবাসন সংক্রান্ত আইনগুলোর আধুনিকায়নের ক্ষেত্রে নতুন এই আইন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
এক বিবৃতিতে ন্যান্সি বলেন, ‘বহুত্ববাদ জার্মান সংস্কৃতির অবিচ্ছেদ্য একটি অংশ। যারা বছরে পর বছর ধরে জার্মানিতে বসবাস করছেন, এই দেশের অর্থনীতিকে সচল রাখছেন, নতুন আইনের মাধ্যমে আমারা তাদের কাছে বার্তা দিতে চাই—জার্মানি আপনাদেরও দেশ। ’

আগের আইনে এ সম্পর্কিত সময়সীমা ছিল ৮ বছর।  

news24bd.tv/ডিডি