জর্ডানে ড্রোন হামলায় নিহত সৈনিকদের নাম প্রকাশ করলো যুক্তরাষ্ট্র

রোববার(২৮ জানুয়ারি) জর্ডানে এক ড্রোন হামলায় নিহত তিনজন মার্কিন সৈন্যের নাম প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

জর্ডানে ড্রোন হামলায় নিহত সৈনিকদের নাম প্রকাশ করলো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

রোববার(২৮ জানুয়ারি) জর্ডানে এক ড্রোন হামলায় নিহত তিনজন মার্কিন সৈন্যের নাম প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। নিহতরা হচ্ছেন- সার্জেন্ট উইলিয়াম জেরোম রিভারস(৪৬), স্পেশালিস্ট কেনেডি লেডোন স্যান্ডার্স(২৪) এবং স্পেশালিস্ট ব্রিওনা আলেক্সন্দ্রিয়া মোফেট(২৩)। খবর বিবিসির।

হামলার জন্য ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র।

পাশাপাশি, ইরানের সাথে যুদ্ধ চায় না বলে অবস্থান পরিষ্কার করেছে দেশটি। পেন্টাগনের মুখপাত্র সাবরিনা সিং জানান, আমরা যুদ্ধ চাই না, কিন্তু আমরা পদক্ষেপ নেবো এবং আমাদের বাহিনীর ওপরে আক্রমণের জবাব দেবো।

হামলায় ব্যবহৃত ড্রোনটি ইরানে প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে সিবিএস নিউজ। পেন্টাগনের এক কর্মকর্তা ড্রোনটি ইরান কর্তৃক রাশিয়াকে সরবরাহকৃত শাহেদ প্রজাতির বলে উল্লেখ করেছেন।

 
যুক্তরাষ্ট্রের অভিযোগকে অস্বীকার করেছে ইরান সরকার।

হামলায় নিহত তিনজন সৈনিক জর্জিয়া রাজ্যের ফোর্ট মুরে অবস্থিত রিজার্ভ ইউনিটের সদস্য বলে জানিয়েছে পেন্টাগন।

নিহতদের প্রতি সম্মান জানিয়ে মার্কিন সামরিক বাহিনীর রিজার্ভ ইউনিটের প্রধান লেফটেন্যান্ট জেনারেল জোডি ড্যানিয়েলস বলেন, সামরিক বাহিনীর রিজার্ভ ইউনিটের পক্ষ থেকে আমি নিহতদের স্বজন এবং বন্ধুদের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি। তাদের ত্যাগ আমরা ভুলবো না, এবং তারা যাদেরকে রেখে গেছেন তাদের দেখভাল করার দায়িত্ব আমাদের।

জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলে সিরিয়া সীমান্তের কাছাকাছি রুকবান নামক এলাকায় হামলার ঘটনাটি ঘটে। হামলার শিকার সেনা ঘাঁটিকে মার্কিন সেনারা টাওয়ার ২২ নাম দিয়েছে।

হামলার ঘটনায় ৪০ জনেরও বেশি সৈনিক আহত হয়েছেন। হামলার সময় সেনা ঘাঁটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বন্ধ করা ছিল, এবং মার্কিন সৈন্যদের ছোঁড়া একটি ড্রোনের বিপরীতে হামলাকারীদের ড্রোনটি আঘাত হানে।

সশস্ত্র গোষ্ঠীরা কিভাবে ফিলিস্তিনিদের কিংবা তাদের নিজেদের দেশকে রক্ষা করবে সে সিদ্ধান্ত ইরান ঠিক করে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি।  
হামলাকারীদের বিরুদ্ধে যথাযথ সময়ে ও পদ্ধতিতে জবাব দেয়া হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইরাকে সক্রিয় ইসলামিক রেসিসট্যান্স হামলার দায় স্বীকার করেছে। গোষ্ঠীটি ২০২৩ সালের শেষদিকে সৃষ্টি হয় এবং এটি ইরান সমর্থিত বেশ কয়েকজন সশস্ত্র যোদ্ধা নিয়ে গঠিত। এক বিবৃতিতে গোষ্ঠীটি সিরিয়ায় তিনটি মার্কিন ঘাঁটিতে হামলা চালিয়েছে বলে জানায়।

এছাড়াও, ভূমধ্যসাগরে ইসরায়েলের একটি তেল স্থাপনাতেও এরা হামলার দাবী করেছে।

news24bd.tv/ab