‘সব প্রতিষ্ঠান লাভজনক করার নির্দেশ’

‘সব প্রতিষ্ঠান লাভজনক করার নির্দেশ’

নিজস্ব প্রতিবেদক

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন সেবা ও ব্যবসায়ী সকল প্রতিষ্ঠানকে লাভজনক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রতিষ্ঠানসমূহকে আগামী ৩০ জুন এর মধ্যে দৃশ্যমান ভূমিকা প্রদর্শনের নির্দেশনা দেয়া হয়েছে।

জাতীয় সংসদ ভবনে রোববার অনুষ্ঠিত ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এই নির্দেশনা দেয়া হয়।

দ্বাদশ জাতীয় সংসদের ‘ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১ম বৈঠক রোববার কমিটির সভাপতি কাজী নাবিল আহমেদ এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে উপস্থিত সদস্যগণের পরিচিতি পর্ব শেষে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।

বৈঠকে স্মার্ট বাংলাদেশ গঠনের পরিকল্পনা সম্পর্কে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পেশ করা হয়। ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সকল আইন, বিধি-নির্দেশিকা প্রয়োজনীয় সংশোধন ও নতুন আইন প্রণয়ন সম্পর্কে আলোচনা হয়।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রসমূহ চিহ্নিতকরণ; স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন এবং তদারকি ও কর্মপরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতি স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্সকে অবহিতকরণের সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ হাইটেক পার্ক, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড এবং টেলিযোগাযোগ খাতের অর্জনসমূহের তুলনামূলক চিত্র তুলে ধরা হয়।

এছাড়াও স্মার্ট বাংলাদেশ পরিকল্পনা প্রণয়ন (১ম পর্যায়) প্রোগ্রাম সংক্রান্ত অবহিতকরণ সভার বিবরণী পেশ করা হয়।

বৈঠকের শুরুতে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে শহীদ এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ শহীদ পরিবারের সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ, সম্ভ্রম হারানো ২ লক্ষ মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে সকল শহীদদের রূহের মাগফেরাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও মোনাজাত করা হয়।

কমিটি সদস্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মো. আবুল কালাম আজাদ, মাহবুব উর রহমান, আব্দুল্লাহ নাহিদ নিগার, আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক এবং মো. সিদ্দিকুল আলম বৈঠকে অংশগ্রহণ করেন।

এছাড়াও বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় ভারপ্রাপ্ত সচিবদ্বয়, বিভিন্ন বিভাগের প্রধানসহ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/FA