ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন জিয়া রহমান আর নেই

ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন জিয়া রহমান আর নেই

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক ড. জিয়া রহমান আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ) শনিবার (২৩ মার্চ) ভোর সোয়া ৪টায় ঢাকার ল্যাবএইড হাসপাতালে তিনি মারা যান বলে জানিয়েছেন অপরাধ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এ বি এম নাজমুস সাকিব।  

তিনি গণমাধ্যমকে বলেন, ‘স্যার হার্ট অ্যাটাকে মারা গেছেন।

পৌনে ৪টার দিকে হাসপাতালে নিয়ে আসা হয়। সোয়া ৪টায় দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। ’ 

তার বয়স হয়েছিল ৬০ বছর।  

শনিবার (২৩ মার্চ) বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের জানাজা অনুষ্ঠিত হবে।

অধ্যাপক জিয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। এছাড়া ২০২২ সালের ১৩ জানুয়ারি থেকে তিনি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি বিশ্ববিদ্যালয়ের নীল দলের সিনিয়র সদস্য ছিলেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ ছিলেন।  

জিয়া রহমানের গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায়।  

১৯৮২ সালে ঢাকার গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল থেকে মাধ্যমিক ও ১৯৮৫ সালে সরকারি বিজ্ঞান কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন তিনি। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানে ভর্তি হন। সেখানে ১৯৯০ সালে স্নাতক ও ১৯৯২ স্নাতকোত্তরের পর ২০০৩ সালে কানাডার ইউনিভার্সিটি অব ক্যালগ্যারি থেকে দ্বিতীয় মাস্টার্স ও ২০১১ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।  

শিক্ষকতা জীবনের শুরুতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক ও সহকারী অধ্যাপক ছিলেন জিয়া রহমান। পরে ১৯৯৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে শিক্ষকতায় যোগ দেন।  

অধ্যাপক জিয়া রহমান ইন্টারন্যাশনাল সোসাইটি অব ক্রিমিনোলজির বোর্ড ডিরেক্টর ছিলেন। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সোশ্যাল সায়েন্সের ডিরেক্টর ছিলেন।  

২০১৩ সালে অপরাধ বিজ্ঞান বিভাগ চালু হলে তিনি বিভাগটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে ২০২০ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক