এআই ব্যবহার করে ভারতের নির্বাচনে প্রভাব খাটাতে পারে চীন

এআই ব্যবহার করে ভারতের নির্বাচনে প্রভাব খাটাতে পারে চীন

অনলাইন ডেস্ক

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে প্রভাব খাটাতে চাইছে চীন। এমনই এক তথ্য দিয়েছে আমেরিকান তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফটের সাম্প্রতিক এক রিপোর্ট। ওই রিপোর্ট থেকে জানা গেছে, ভারতের পাশাপাশি দক্ষিণ কোরিয়া ও আমেরিকার নির্বাচন প্রভাবিত করাও রয়েছে চীনের লক্ষ্য।

'সেম টার্গেটস, নিউ প্লেসবুক' নামের ওই রিপোর্টে জানানো হয়, 'অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নির্বাচনগুলোতে সামাজিক মাধ্যমের সাহায্যে, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে, চীন কোনো না কোনো ফায়দা তুলতে চাইবে।

'

রিপোর্টে দাবি করা হয়েছে, নিজেদের স্বার্থসিদ্ধির জন্য বিভিন্নভাবে অন্য দেশের নির্বাচনে প্রভাব খাটাতে চায় চীন।

আপাতত কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নির্বাচনের ফলাফলে কোনো প্রভাব ফেলতে পারবে না চীন, এমনটাও ধারণা করা হচ্ছে। কিন্তু এই বিষয়ে চীন তাদের পরীক্ষানিরীক্ষা চালিয়ে যাবে বলে রিপোর্টের গবেষকরা ধারণা করছেন।

ওই রিপোর্টে বলা আরও বলা হয়েছিলো, গত জানুয়ারি মাসে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে এভাবেই প্রভাব খাটাতে চেয়েছিলো বেইজিং।

মাইক্রোসফটের মতে, কোনো রাষ্ট্র কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এভাবে অন্য রাষ্ট্রের নির্বাচনে প্রভাব খাটানোর চেষ্টা করছে, তাইওয়ান নির্বাচনের আগে এমন ঘটনা তাদের চোখে পড়েনি। সেই প্রসঙ্গেই তথ্যপ্রযুক্তি সংস্থাটির হুঁশিয়ারি, 'শুধু তাইওয়ানের নির্বাচনে প্রভাব খাটিয়েই থেমে থাকবে না চীন। তাদের লক্ষ্য আরও অনেক দূর। এর জন্য তারা ক্রমাগত উন্নততর প্রযুক্তি ব্যবহার করে চলেছে। '

মাইক্রোসফটের রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের জুন থেকে চীন ও উত্তর কোরিয়া লাগাতার সাইবার আক্রমণ চালাচ্ছে। (সূত্র: দ্য হিন্দু)।

news24bd.tv/SC