রাজধানীর বিভিন্ন সড়কে পানি ছিটাচ্ছে ডিএনসিসি

সংগৃহীত ছবি

তাপদাহ কমাতে

রাজধানীর বিভিন্ন সড়কে পানি ছিটাচ্ছে ডিএনসিসি

অনলাইন ডেস্ক

বৈশাখের তাপদাহে অতিষ্ঠ নগরজীবন। অসহনীয় গরম আর তাপদাহে বিমর্ষ এখন প্রাণ ও প্রকৃতি। বায়ুদূষণ ও তীব্র তাপদাহ কমাতে নিজেদের আওতাধীন রাজধানীর বিভিন্ন সড়কে পানি ছিটাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। পাশাপাশি ২৫০টি ভ্যান গাড়ির মাধ্যমে পথচারীদের পানি পান করাবে।

 
 
শনিবার (২৭ এপ্রিল) সৈয়দ মাহবুব মোর্শেদ সড়ক, আগারগাঁওয়ে এই কার্যক্রম পরিদর্শন করবেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এই কার্যক্রম জোরদার করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেবেন তিনি।

ডিএনসিসির দুটি স্প্রে ক্যানন এবং ১০টি ব্রাউজারের মাধ্যমে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত এসব অত্যাধুনিক প্রযুক্তির মেশিন দিয়ে পানি ছিটানো হচ্ছে। প্রতিটি গাড়িতে ১৫ হাজার লিটার পানি ধরে এবং একটানা ৫ ঘণ্টা স্প্রে করতে পারে।

পাশাপাশি ২৫০টি ভ্যান গাড়ির মাধ্যমে পথচারীদের পানি পান করার জন্য নামানো হয়েছে।  

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসেন জানান, প্রতিদিন ১০টি ওয়াটার ব্রাউজার প্রায় চার লাখ লিটার পানি ছিটিয়ে থাকে। ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের নির্দেশে ছুটির দিনগুলোতেও পানি ছিটানো অব্যাহত থাকছে। পাশাপাশি ডিএনসিসির স্প্রে ক্যানন দিয়ে বিভিন্ন সড়কে পানি ছিটানোর কাজ চলছে। এটি বায়ুদূষণ রোধের পাশাপাশি তাপ কমাতেও ভূমিকা রাখছে।  

প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাধীন বিভিন্ন সড়কে এসব বিশেষ যানের মাধ্যমে পানি ছিটানো হচ্ছে বলেও জানান তিনি।

news24bd.tv/কেআই