আসলেই কী মে মাসে তাপপ্রবাহ কমবে?

আসলেই কী মে মাসে তাপপ্রবাহ কমবে?

অনলাইন ডেস্ক

তীব্র গরম এবং তাপপ্রবাহ অনন্য এক নজির গড়েছে। বাংলাদেশের ইতিহাসে ৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ডও ভেঙেছে। প্রচণ্ড গরমে সর্বস্তরের মানুষের যেনো হাঁসফাঁস অবস্থা। হিটস্ট্রোকে এই বছরের মতো মানুষের মৃত্যু যেনো কখনোই দেখেনি বাংলাদেশ।

তার উপর একের পর এক তাপপ্রবাহের রেকর্ড ভাঙছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়ে আসছিলো যে মে মাসে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  তাই সকলের মনে একটাই প্রশ্ন। আসলেই কী মে মাসে তাপপ্রবাহ কমবে?

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক নিউজ টোয়েন্টিফোরকে জানিয়েছেন, মে মাসেও দুই থেকে তিনটি মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ সম্ভাবনা রয়েছে।

সে সময় ৩৬ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করবে। দু একটি স্থানে তীব্র তাপপ্রবাহ সম্ভাবনা রয়েছে যেটা ৪০ ডিগ্রির উপরে উঠতে পারে। দেশের পূর্বাঞ্চল বৃষ্টিপাত বৃদ্ধি পাওয়ার কারণে তাপপ্রবাহের তীব্রতা কমে যাবে।

চলমান তাপপ্রবাহ ১ তারিখ পর্যন্ত অব্যাহত থাকবে। সিলেট ময়মনসিংহ ঢাকা বিভাগের পূর্বাঞ্চল এবং চট্টগ্রাম বিভাগে বৃষ্টি এবং কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা। ৭ তারিখের পর বৃষ্টিপাত কমে তাপমাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সাধারণত মে উষ্ণতম মাস। এই মাসে তাপপ্রবাহ হয়। ২ তারিখের পর থেকে ৭ তারিখ পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি বেশি থাকায় গরমের অনুভূতি হচ্ছে বেশি বলেও জানান তিনি।

তবে বৃষ্টি এবং কালবৈশাখীর মাধ্যমে স্বস্তিদায়ক আবহাওয়া তৈরি হবে। ৭ তারিখের পর থেকে আবারো মৃদু এবং মাঝারি ধরনের তাপপ্রবাহ তৈরি হবে।  

news24bd.tv/SC

এই বিভাগের পাঠকপ্রিয়