৯ দফা দাবিতে রাজপথে পাটকল শ্রমিকরা

৯ দফা দাবিতে রাজপথে পাটকল শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

বকেয়া মজুরি পরিশোধসহ ৯ দফা দাবিতে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করেছে খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। একই সাথে খুলনা ও যশোরের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের উৎপাদন বন্ধ রয়েছে। আজ মঙ্গলবার বিকাল ৪টা থেকে পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী নগরীর খালিশপুর নতুন রাস্তা মোড়ে তিন ঘণ্টা রাজপথ-রেলপথ অবরোধ করে শ্রমিকরা।  

এর আগে স্ব-স্ব মিল গেট থেকে থালা-বাসন হাতে নিয়ে বিক্ষোভ মিছিল বের করে শ্রমিকরা।

মিছিলটি খালিশপুর বিআইডিসি রোড হয়ে নতুন রাস্তার মোড়ে এসে শেষ হয়।      

জানা যায়, রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকদের ৮ থেকে ১১ সপ্তাহের মজুরি ও কর্মকর্তা-কর্মচারীদের ৪ মাসের বেতন বকেয়া রয়েছে। সব মিলিয়ে বকেয়া পাওনার পরিমাণ প্রায় ৬৫ থেকে ৭০ কোটি টাকা। বকেয়া মজুরি না পেয়ে শ্রমিকরা অর্ধাহারে-অনাহারে রয়েছেন।

এ কারণে বিক্ষুদ্ধ শ্রমিকরা মিলের উৎপাদন বন্ধসহ আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে।  

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ পরিষদের আহ্বায়ক মো. সোহরাব হোসেন বলেন, ক্ষুধার যন্ত্রণায় বাধ্য হয়েই শ্রমিকরা রাজপথে নেমেছেন। তারা তো ভিক্ষা চায় না, ন্যায্য পাওনা চায়।  

তিনি বলেন, শ্রমিকদের দাবি মানা না হলে সিবিএ-নন সিবিএ’র বৈঠকে কঠোর কর্মসূচি দেয়া হবে।  

প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমীন জানান, বিজেএমসির সঙ্গে বৈঠকের পর গত তিন সপ্তাহে মাত্র একটি মজুরি দিয়েছে। আগের বকেয়া মজুরি তো দেয়নি বরং চলতি দুই সপ্তাহের মজুরিও পাওয়া যায়নি। শ্রমিকদের একটি পরিবারেও সেহরি বা ইফতারের খাবার নেই। ক্ষুধার কষ্টে তারা রাজপথে নেমেছে।  

পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন বলেন, দাবি আদায়ে ৭ ও ৮ মে রাজপথ-রেলপথ অবরোধ করবে শ্রমিকরা। এই দুইদিন আন্দোলনরত শ্রমিকরা রাজপথেই ইফতার করবেন। একই সাথে ঢাকায় সিবিএ-ননসিবিএ নেতাদের বৈঠক থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

সম্পর্কিত খবর