ভারতে কারফিউ, ভোমরা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

ভারতে কারফিউ, ভোমরা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

এক দিনে ক্ষতি সাড়ে ৩ কোটি টাকা
শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জনতার কারফিউ জারি করায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের সকল প্রকার আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ হয়ে যায়। ফলে আজ রোববার সকাল থেকে ভারতের ঘোজাডাঙ্গা কাস্টমস দিয়ে ভোমরা বন্দরে পন্যবাহী কোনো ট্রাক বাংলাদেশে প্রবেশ করেনি।

সকাল থেকে প্রায় শতাধিক ট্রাক বন্দরের ওপারে আটকা পড়ে থাকে। এর ফলে সরকার একদিনে প্রায় সাড়ে তিন কোটি টাকার রাজস্ব হারিয়েছে বলে জানিয়েছে ভোমরা কাস্টমস কর্তৃপক্ষ।

ভোমরা শুল্ক স্টেশনের সহকারী কমিশনার রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে জানান, ভারতের ঘোজাডাঙ্গা সিএন্ডএফ এজেন্ট কার্গো ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বাক্ষরিত ওই পত্রে একদিনের জন্য অর্থাৎ শুধু রোববার আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার বিষয়ে উল্লেখ করা হয়েছে। আগামীকাল যথারীতি চলবে বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম।

তিনি আরো জানান, এই একদিনে সরকারের প্রায় সাড়ে তিন কোটি রাজস্ব হারিয়েছে।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোশিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, ভারতের ঘোজাডাঙ্গা সিএন্ডএফ এজেন্ট কার্গো ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জয়দেব সরকার স্বাক্ষরিত একটি পত্রে সে দেশে জনতার কারফিউ জারি করার কারণে এ বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার জন্য ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনকে জানানো হয়।

তবে আগামীকাল সোমবার থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হবে বলে তিনি জানান।  

এদিকে, আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থ্কায় এ বন্দরে কর্মরত প্রায় সাড়ে ৫ হাজার শ্রমিক আজ অলস সময় পার করছেন।

এদিকে বাংলাদেশের সকল স্থবন্দরের ন্যায় সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরেও বিদেশি নাগরিকদের প্রবেশে ও যাতায়াত বন্ধ ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রাণঘাতী করোনা ভাইরাসের অধিকতর সংক্রমণ রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ২২ মার্চ থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত দেশের সকল স্থলবন্দর দিয়ে দেশি-বিদেশি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করেছে সরকার।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর