আরও ১৩ জোড়া ট্রেন চালাচল শুরু

আরও ১৩ জোড়া ট্রেন চালাচল শুরু

অনলাইন ডেস্ক

করোনা পরিস্থিতির কারণে গত ২৪ মার্চ থেকে দীর্ঘ ৫ মাস বন্ধ থাকার পর আরো ১৩ জোড়া ট্রেন চলাচল শুরু হয়েছে। এর আগে গত ৩১ মে প্রথম দফায় আট জোড়া আন্তনগর ট্রেন চালু করা হয়। এরপর ৩ জুন দ্বিতীয় দফায় আরও ১১ জোড়া আন্তনগর ট্রেন চলাচল বাড়ানো হয়। তবে কিছুদিন পর যাত্রী সংকটে দুই জোড়া ট্রেন চলাচল আবারো বন্ধ হয়ে যায়।

এরই ধারাবাহিকতায় নতুন করে আরও ১২ জোড়া আন্তনগর ও এক জোড়া কমিউটার ট্রেনসহ মোট ১৩ জোড়া ট্রেন নতুন করে চলাচল শুরু হয়েছে আজ রোববার থেকে। পর্যায়ক্রমে সব রুটের যাত্রীবাহী আন্তনগর ট্রেন চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে।

সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের উপ-পরিচালক (টিটি) খায়রুল কবির স্বাক্ষরিত এক অফিস আদেশে ১৬ আগস্ট থেকে ১৩টি ট্রেন চলাচল শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়।

রোববার (১৬ আগস্ট) সকাল থেকে ঢাকা এবং ঢাকার বাইরে বিভিন্ন রুটে এই ১৩ জোড়া যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে।

এদিকে রেল কর্তৃপক্ষ জানিয়েছে, আন্তনগর ট্রেনের টিকিট আগের মতো অনলাইনে ও মোবাইল অ্যাপের মাধ্যমে বিক্রি করা হবে। যাত্রার দিনসহ পাঁচ দিন পূর্বে আন্তনগর ট্রেনসমূহের অগ্রিম টিকিট ইস্যু করা যাবে। যাত্রীদের সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে কোচের ধারণক্ষমতার শতকরা ৫০ ভাগ টিকিট বিক্রি করা হবে। আন্তনগর ট্রেনে সকল প্রকার স্ট্যান্ডিং টিকিট সম্পন্ন বন্ধ থাকবে।

বাংলাদেশ রেলওয়ে সূত্র জানায়, বর্তমানের মোট ১৭ জোড়া ট্রেন চলাচল করছে। আজ রেলের বহরে যুক্ত হলো আরও ১৩ জোড়া ট্রেন। সব মিলিয়ে এখন চলাচল করা ট্রেনের সংখ্যা গিয়ে দাঁড়াল ৩০ জোড়ায়।

এই ১৩ জোড়া ট্রেনগুলোর মধ্যে রয়েছে, পদ্মা এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, হাওড়া এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, তিতুমীর এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, সুন্দরবন এক্সপ্রেস, বিজয় এক্সপ্রেস, উপকূল এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস, টঙ্গীপাড়া এক্সপ্রেস। এছাড়াও ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার-ঢাকা রুটে জামালপুর কমিউটার ট্রেন চালানো হবে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ