তাইওয়ান প্রনালীর কাছে চীনের সামরিক মহড়া

তাইওয়ান প্রনালীর কাছে চীনের সামরিক মহড়া

নাহিদ জিহান

তাইওয়ানের সঙ্গে অস্ত্র চুক্তির পরিকল্পনা অনুযায়ী মার্কিন কর্মকর্তার সফরের মাঝেই নিজেদের সার্বভৌমত্ব রক্ষায় তাইওয়ান প্রণালীর কাছে সামরিক মহড়া পরিচালনা করছে চীন।

আরও পড়ুন:


আল্লামা শফী আর নেই


এক বিবৃতিতে শুক্রবার চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় একথা নিশ্চিত করেছে। বেইজিং-ওয়াশিংটন ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই শুক্রবার থেকে তাইওয়ান প্রণালীর কাছে এ ‘লাইভ ফায়ার এক্সারসাইজ’ শুরু হয়েছে।  

news24bd.tv

তাইওয়ানের কাছে যুদ্ধবিমান, মাইন, ক্রুজ ও ড্রোনসহ বড় ধরনের অস্ত্র বিক্রির পরিকল্পনা হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র।

চীনের ওপর চাপ বাড়াতেই যুক্তরাষ্ট্রের এমন পরিকল্পনা বলে জানা গেছে।

আরও পড়ুন:


করোনা পরিস্থিতির উন্নতি নেই ভারতে


এ অবস্থায় ৪০ বছরের মধ্যে প্রথমবারের মতো মার্কিন সর্বোচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে তিন দিনের সফরে বৃহস্পতিবার তাইওয়ান পৌঁছেছেন মার্কিন অর্থনীতি বিষয়ক উপদেষ্টা কেইথ ক্র্যাচ।  
 

news24bd.tv
মার্কিন এ শীর্ষ কর্মকর্তার সফরের মধ্যেই তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া শুরু করেছে চীন। শুক্রবার চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গুয়োকিয়াং এক টুইট বার্তায় জানান, এই অঞ্চলের বর্তমান পরিস্থিতির কারণে জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় এই মহড়া বৈধ এবং প্রয়োজনীয়।

 
 আরও পড়ুন:


নিষেধাজ্ঞার পরও পেঁয়াজের দাম কমেনি ভারতের বাজারে


তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির বিষয়ে শুরু থেকেই ক্ষোভ জানিয়েছে চীন। এমনকি যুক্তরাষ্ট্রের এমন পরিকল্পনার ফল ভালো হবে না বলেও হুশিয়ারি দিয়েছিলো বেইজিং।

এ বিষয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে অভিযোগ তোলা হয় যে, চীন ও তাইওয়ানের মধ্যে থাকা শান্তিপূর্ণ সম্পর্ককে যুক্তরাষ্ট্র বিষিয়ে তোলার চেষ্টা করছে।

নিউজ টোয়েন্টিফোর/কামরুল