ফেসবুক-টুইটারে ফরাসি পণ্য বয়কটের ডাক

ফেসবুক-টুইটারে ফরাসি পণ্য বয়কটের ডাক

অনলাইন ডেস্ক

ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ (সা:)-কে অবমাননা এবং দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ওই পদক্ষেপের প্রতি সমর্থন ঘোষণায় ক্ষোভে ফুঁসছে মুসলিম বিশ্ব। শুধু মুসলমানরাই নয় বেশ কয়েকটি দেশও ওই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।

এদিকে ওই ঘটনার জেরে বিশ্বজুড়ে ফরাসী পণ্য বর্জনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে হ্যাশ ট্যাগ (#BoycottFrenceProducts) বা ফ্রান্সের পণ্য বয়কট করুন ব্যবহৃত হচ্ছে। খোলা হয়েছে বহু পেজও।

সেখানে ক্রমাগতভাবে ফরাসি পণ্য বয়কটের আহ্বান জানানো হচ্ছে। অনেকে নিজের প্রোফাইলও পরিবর্তন করেছেন।  

সেই ডাকে সাড়া দিয়ে ফরাসী পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে কুয়েত, ইরাক, তুরস্কসহ আরব দেশগুলো। এ প্রতিবাদে অংশ নিয়েছেন বাংলাদেশি ব্যবহারকারীরাও।


আরও পড়ুন: বিশ্বজুড়ে ফরাসি পণ্য বর্জনের ডাক, বাড়ছে ক্ষোভ


আন্দোলনকারীরা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক-টুইটার পোস্টে ফ্রান্সের বিভিন্ন কোম্পানির একটি তালিকা প্রকাশ করছেন। যেখানে ফ্রান্সের মালিকানাধীনা কোম্পানিগুলোর লোগো ও নাম ব্যবহার করা হয়েছে।

বয়কটের ডাকে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা ছাড়াও অনেক তারকারাও ফেসবুক-টুইটারে ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানিয়েছেন।  

মুসলিম প্রধান দেশগুলোর নাগরিকদের পাশাপাশি অমুসলিমরা ফরাসি সরকারের বর্ণবাদী অবস্থানের কঠোর সমালোচনা করেছেন এবং পণ্য বয়কটের আহ্বান জানিয়েছেন।  

ফ্রান্সের পণ্য বয়কট করুন হ্যাশট্যাগ দিয়ে এক ব্যক্তি টুইটারে লিখেছেন, আমি আর কখনই ফরাসি পণ্য ক্রয় করবো না। তারা আমার মহানবীকে অবমাননা করে মতপ্রকাশের স্বাধীনতার চর্চা করে। আমি স্বাধীন তাই তাদের পণ্য ক্রয় করবো না। এটাই হবে উচিত শিক্ষা।

কাতার, কুয়েতসহ বিভিন্ন উপসাগরীয় দেশে ফরাসি পণ্য বয়কট করা হয়েছে। কুয়েতে স্টোরগুলো থেকে ফরাসি পণ্য নামিয়ে ফেলা হয়েছে। কাতারের একটি কোম্পানি ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশগুলোর পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে।  

news24bd.tv নাজিম