জর্জিয়ায় বাইডেনের জয় কি আটকে যাচ্ছে?

জর্জিয়ায় বাইডেনের জয় কি আটকে যাচ্ছে?

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে গুরুত্বপূর্ণ রাজ্য জর্জিয়ায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে টপকে চূড়ান্ত জয়ের আশা বাড়িয়ে তুলেছিলেন জো বাইডেন। ক্রমেই বাড়ছিল ব্যবধান। ট্রাম্পের চেয়ে দেড় হাজারেরও বেশি ভোটে এগিয়েছিলেন তিনি।

কিন্তু এ অবস্থায় জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড র‌্যাফেনস্পের্জার জানিয়ে দিলেন অঙ্গরাজ্যে ভোট পুনঃগণনা হবে।

তিনি জানান, এখন পর্যন্ত ৪১৬৯ ভোট গণনা বাকি আছে এবং সেনাবাহিনীর সদস্যদের পাঠানো আরও আট হাজার ভোট ডাকযোগে পাঠানো হয়েছে, শুক্রবার পৌঁছালে সেগুলোর গণনা শুরু হবে। দুই প্রার্থীর মধ্যে ভোটের ব্যবধান খুব কম হওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।  

এর ফলে কি আটকে যাচ্ছে বাইডেনের জয়? না, পরিস্থিতি দেখে এমনটি মনে হচ্ছে না। বাইডেন এরইমধ্যে পেনসিলভানিয়া ও নেভাদাতেও ভোটের ব্যবধান বাড়িয়েছেন।

পেনসিলভানিয়াতে রয়েছে ২০টি ইলেকটোরাল ভোট। এই এক অঙ্গরাজ্যে জয় পেলেই আর কোনো রাজ্যের ইলেকটোরাল ভোট প্রয়োজন হবে না বাইডেনের। এছাড়া নেভাদাতে রয়েছে ৬টি ইলেকটোরাল ভোট।  

অ্যারিজোনার পাশাপাশি নেভাদাতে জিতলে জর্জিয়া ও পেনসিলভানিয়ার ইলেকটোরাল ভোটেরও প্রয়োজন হবে না বাইডেনের। চারটি অঙ্গরাজ্যে এগিয়ে থাকায় বাইডেন অনেক বেশি সুবিধাজনক অবস্থানে রয়েছেন। এ কারণে তার জয় ঠেকানো ট্রাম্পের পক্ষে অসম্ভব বলেই মনে হচ্ছে।  

তবু আনুষ্ঠানিক ফল ঘোষণা না হওয়া পর্যন্ত শতভাগ নিশ্চয়তা দেয়া কঠিন।

অ্যাঞ্জেলিনা স্তন কেটেছেন, তাই মৌসুমীও

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর