ভারতে টিকা দেওয়ার জোর প্রস্তুতি

Other

বিশেষজ্ঞ প্যানেল থেকে অক্সফোর্ডের টিকা ছাড়পত্র পাওয়ার পরেই ভ্যাকসিন প্রয়োগ নিয়ে ভারতে চলছে জোর প্রস্তুতি। আজ থেকে দেশটির সব রাজ্যে শুরু হলো ভ্যাকসিন প্রয়োগের মহড়া। ভারতের প্রত্যন্ত অঞ্চলেও চলবে এই ড্রাই রান। আর জার্মানির সঙ্গে করোনার ভ্যাকসিন তৈরি করতে প্রস্তাব পাঠিয়েছে তুরস্ক।

এদিকে যুক্তরাষ্ট্র, ইতালিসহ  ইউরোপের বেশ কয়েকটি দেশে সফল টিকাদান কর্মসূচি অব্যাহত রয়েছে।

অক্সফোর্ডের টিকা নিয়ে সুখবর পাওয়ার পরেই শনিবার থেকেই ভারতের  সব রাজ্যে শুরু হয়েছে করোনার টিকাকরণ প্রক্রিয়ার ড্রাই রান।


আরও পড়ুন: ‘আলীগ-বিএনপি গণতন্ত্রের হাতে হাতকড়া পড়িয়েছে’

সানা খানকে বিয়ে করে ‘বিপদে’ মুফতি আনাস!


এর আগে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে বৈঠক থেকেই ড্রাই রান শুরুর নির্দেশ দেওয়া হয়।

শনিবার উত্তর ২৪ পরগনার, নয়াবাদ, আমডাঙ্গা এলাকায় কেন্দ্রীয় স্বাস্থ্য অধিদপ্তরের  নির্দেশিকা অনুযায়ী টিকাকরণের ড্রাই রান শুরু হয়।

সম্প্রতি দেশেটির চার রাজ্যে পঞ্জাব, অন্ধ্রপ্রদেশ, আসাম ও গুজরাতে টিকাকরণের মহড়া শেষ হয়েছে। প্রতিটি কেন্দ্রে ২৫ জন চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরা এই ড্রাই রান পরিচালনা করবে।

আর কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে সবুজ সংকেত পেলেই আগামী মাস থেকেই শুরু হতে পারে ভ্যাকাসিন প্রয়োগ।

অক্সফোর্ডের টিকাটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে দুটি ডোজ নিতে হবে। এর সংরক্ষণ প্রক্রিয়া সহজ হওয়ায় এই টিকার দাম অনেকটাই কম হবে বলে মনে করা হচ্ছে, ভারতীয় মুদ্রায় এক হাজার টাকারও কম হতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

ইতালিতে ভ্যাকসিন গ্রহণ নিয়ে বিতর্ক শুরুর পর দেশটির রাষ্ট্রপতি ভ্যাকসিন নিয়ে দিয়েছে কড়া বার্তা। আর ভ্যাকসিন গ্রহণ করা প্রতিটি নাগরিকের কর্তব্য বলে মনে করছেন তিনি।

জার্মানির সঙ্গে করোনার ভ্যাকসিন তৈরি করতে প্রস্তাব পাঠিয়েছে তুরস্ক। এদিকে কোনরকম দুর্ঘটনা ছাড়াই ফাইজার ও মডার্নার টিকাদান কর্মসূচি অব্যাহত রয়েছে যুক্তরাষ্ট্রে।

news24bd.tv তৌহিদ