নারী ভক্তকে ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত ভারতীয় ধর্মগুরু

গুরমিত রাম রহিম - ফাইল ছবি

নারী ভক্তকে ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত ভারতীয় ধর্মগুরু

নিউজ ২৪ ডেস্ক

ভারতের জনপ্রিয় ধর্মগুরু গুরমিত রাম রহিম সিং পনের বছর আগে দুই নারী ভক্তকে ধর্ষণ করার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। ভারতের উত্তরের শহর পাঁচকুলার আদালত এই রায় ঘোষণা করেছেন। এ নিয়ে এলাকাজুড়ে ব্যপক অস্থিরতা তৈরি হয়েছে। হরিয়ানা ও পাঞ্জাবে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

হরিয়ানা জুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার খবর পাওয়া গেছে।

প্রশাসন গুরমিতের ভক্তদের দিক থেকে গোলযোগের আশঙ্কা করছে। নিজেকে আধ্যাত্মিক গুরু হিসাবে দাবি করা গুরমিত সিংয়ের ভক্ত সংখ্যা প্রায় কয়েক লক্ষ। পরিস্থিতি সামাল দিতে সেনাবাহিনীর হেলিকপ্টার শহরের আকাশে চক্কর দিচ্ছে এবং রাস্তার দুধারে সৈন্য মোতায়েন করা হয়েছে।

 

পনেরো বছর আগে নিজের আশ্রমেই দু'জন নারী ভক্তকে ধর্ষণ করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। আদালতের রায় তার বিরুদ্ধে গেলে গুরমিত রাম রহিম সিং-এর লক্ষ লক্ষ ভক্ত আইন অমান্য করে দাঙ্গা-হাঙ্গামা বাঁধাতে পারে বলে প্রশাসনের আশঙ্কা। এর আগেও ওই সম্প্রদায় দাঙ্গা-হাঙ্গামা বাধিয়েছিল বলে অভিযোগ রয়েছে।

রাজ্য দু'টিতে জারি হয়েছে ১৪৪ ধারা অনুযায়ী নিষেধাজ্ঞা।  ৫৭ হাজার পুলিশ কর্মী ও আধা সামরিক বাহিনীর সদস্য রাস্তায় নামানো হয়েছে। দুই রাজ্যের মধ্যে দিয়ে চলাচল করে এমন দু'শোরও বেশি ট্রেন পরবর্তী তিনদিনের জন্য বাতিল করে দেওয়া হয়েছে। সব স্কুল-কলেজ আর প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। আগামী ৭২ ঘণ্টা মোবাইল ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছে।

পাঁচকুলা আর চন্ডীগড়ের স্টেডিয়াম ও স্কুলগুলিকে প্রশাসন নিজেদের দখলে নিয়ে অস্থায়ী কারাগার তৈরি করেছে, যাতে বিশৃঙ্খলায় জড়িত থাকা ওই 'গুরুজী'র সকল ভক্তকে গ্রেপ্তার করে রাখা যায়।

এদিকে অনেক রাতে গুরমিত রাম রহিমের একটি ভিডিও বার্তা ইন্টারনেটে প্রকাশ করা হয়, যাতে তিনি শান্তি বজায় রাখার এবং ভক্তদের ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন। তবে মোবাইল ইন্টারনেট বন্ধ থাকায় বেশীরভাগ ভক্তের কাছেই সেই বার্তা পৌঁছায়নি বলে প্রশাসন মনে করছে।

আজ সকালে ২০-২৫টি গাড়ির বহর নিয়ে নিজের আশ্রম থেকে রওনা হন গুরমিত রাম রহিম সিং। সঙ্গে ছিল তার নিজস্ব কমান্ডো বাহিনী। গুরমিত রাম রহিম হরিয়ানায় গত বিধানসভা নির্বাচনে বিজেপি-র প্রতি সমর্থন দিয়েছিলেন। বিজেপির অনেক নেতা-মন্ত্রী-সংসদ সদস্যই ওই ধর্মগুরুর সঙ্গে ঘনিষ্ঠতার কথা সামাজিক মাধ্যমে নানা সময়ে প্রকাশ করেছেন। সূত্র: বিবিসি
 

সম্পর্কিত খবর