ফিলিস্তিনি আগুন ঘুড়িতে জ্বলছে ইসরাইল!

ফিলিস্তিনি বিক্ষোভকারীদের আগুন ঘুড়ি।

ফিলিস্তিনি আগুন ঘুড়িতে জ্বলছে ইসরাইল!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফিলিস্তিনের গাজা থেকে উড়ে আসা আগুন ঘুড়ির সামনে অসহায় হয়ে পড়েছে ইসরাইল। আগুন ঘুড়ি মোকাবেলায় বিশেষ ড্রোন তৈরি করেও পরিস্থিতি সামাল দিতে পারছে না ইসরাইলি সেনারা। গতরাতে ইসরাইলের রাষ্ট্রীয় টিভি চ্যানেল এ কথা স্বীকার করে।

ইসরাইলি টিভির প্রতিবেদনে বলা হয়েছে, গাজা থেকে উড়ে আসা শত শত আগুন ঘুড়ি ধ্বংস করা যাচ্ছে না।

ইসরাইলি ড্রোন আকাশেই ঘুড়িগুলো ধ্বংস করে দেওয়ার চেষ্টা করছে। কিন্তু সব ঘুড়ি ধ্বংস করা সম্ভব হচ্ছে না। কারণ উড়ে আসা ঘুড়ির সংখ্যা অনেক। যা মোকাবেলা করা বড়ই কঠিন।

শনিবার অধিকৃত ইসরাইলে ফিলিস্তিনি ঘুড়ি গিয়ে পড়ায় সেখানকার তিন হেক্টরের বেশি জমির ফসল পুড়ে গেছে। এর ফলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সেখানে।

ইসরায়েলের কর্মকর্তারা দাবি করেছেন, বিক্ষোভ শুরুর পর থেকে ফিলিস্তিন থেকে উড়ে আসা ২৭০টি আগুন ঘুড়ি ইসরায়েলের ছয় হাজার ২০০ একর ভূমি পুড়িয়েছে। যার কারণে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

টাইম অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হচ্ছে, ইসরায়েলের সামরিক বাহিনী ঘুড়ি প্রতিহত করতে নতুন পরিকল্পনা গ্রহণ করেছে। এসব ঘুড়ি আকাশেই ধ্বংস করতে ড্রোন ব্যবহার করছে ইসরায়েলি সেনারা। কিন্তু তাতেও কোনো কাজ হচ্ছে না।

গাজার নিরস্ত্র ফিলিস্তিনিরা নিজ ভূমিতে প্রত্যাবর্তনের অধিকারের দাবিতে গত ৩০ মার্চ থেকে বিক্ষোভ করে আসছেন। এর পাশাপাশি গাজাবাসীরা ঘুড়ি উড়িয়ে প্রতিবাদ জানাচ্ছেন। ঘুড়ির লম্বা লেজে আগুন ধরিয়ে দিচ্ছেন ফিলিস্তিনিরা। এসব ঘুড়ি কখনো কখনো সীমান্ত দেওয়ালের ওপারে ইসরাইল অধিকৃত এলাকায় গিয়ে পড়ে।

উল্লেখ্য, গত ৩০ জুন থেকে শুরু হওয়া ইসরাইলবিরোধী বিক্ষোভে ইসরাইলি সেনাদের হামলায় এ পর্যন্ত ১২০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৩ হাজার ফিলিস্তিনি।

      

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর