নভেম্বরের শুরুতেই পঞ্চগড়ে শীতের আমেজ, তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা
Breaking News
নভেম্বরের শুরুতেই পঞ্চগড়ে শীতের আমেজ, তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা

নভেম্বরের শুরুতেই পঞ্চগড়ে শীতের আমেজ, তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা

Other

হিমালয় কন্যা খ্যাত উত্তরের জেলা পঞ্চগড়ে শীতের স্পর্শ শুরু হয়েছে। দিনের বেলা বিরাজ করছে ধান পাকা রোদ। রোদে প্রচন্ড গরম অনুভূত হলেও সূর্য ডুবলেই চারদিকে ঘিরে ধরছে সাদা কুয়াশা। রাত গভীর হওয়ার সাথে সাথে কুয়াশার ঘনত্বও বেড়ে যায়। তাই সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত প্রচন্ড ঠান্ডা অনুভূত হচ্ছে।

এই জেলার তেঁতুলিয়া উপজেলায় প্রতিবছরেই শীত কালের অধিকাংশ দিনে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে। এবারও গত ২৪ অক্টোবর থেকে এই উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

পঞ্চগড়ে সাধারণত অক্টোবরের শেষের দিকে  শীতের আমেজ শুরু হয়। নভেম্বরের শুরু থেকেই শীতের তীব্রতা বাড়তে থাকে। এসময় এই জেলায় আমন ধান পাকার মৌসুম। বর্তমানে বিরাজ করছে ঠান্ডা গরম আবহাওয়া। দিনের বেলা হলুদ রোদের মাখামাখিতে হেসে ওঠে প্রকৃতি। সন্ধ্যা নামতে না নামতেই সাদা কুয়াশা এসে মিশিয়ে দেয় দিনের প্রতিচিত্র।

রাত বাড়তে থাকলে ঠান্ডা এসে জাপটে ধরে সবকিছু। হিমেল হাওয়ায় বাড়তে থাকে শীতের তীব্রতা। টিপ টিপ করে পড়ে শিশির কনা। ভোরবেলা ধানের শীষ আর ঘাসের শরীরে মেখে থাকে শিশিরের দানা। অপরুপ সৌন্দর্য্যে ভরে ওঠে প্রকৃতি। শীত প্রধান এই জেলায় শীত নিবারণের প্রস্তুতি নেয়া শুরু করেছেন জেলার নাগরিকরা।

এই জেলার তেতুলিয়া উপজেলায় প্রতিবছর দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে। এবছরও গত ২৪ অক্টোবর থেকে টানা সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন, তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষনাগারের ভারপ্রাপ্ত কর্মকতা রাসেল শাহ।

উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা জানান, তেঁতুলিয়ায় প্রতিবছর শীতের তীব্রতা বেশী থাকে। ঘনশীতে সংকটে পড়ে সাধারণ খেটে খাওয়া মানুষ। এই দিকটি বিবেচনা করে প্রস্তুতি নেয়া শুরু করেছেন উপজেলা প্রশাসন।

আরও পড়ুন


শনিবার রাজধানীর যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

news24bd.tv এসএম