স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে নতুন গান ‌‌‌‌‘১৯৭১ বিজয়পুর’

সংগৃহীত ছবি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে নতুন গান ‌‌‌‌‘১৯৭১ বিজয়পুর’

শাহ্ আলী জয়

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে মুক্তি পেলো যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের ব্যান্ড GAP-ATX এবং S&R এর যৌথ প্রয়াসে নতুন গান "১৯৭১- বিজয়পুর"। আর্টল্যাব মিডিয়া প্রোডাকসন্স এর ইউটিউব চ্যানেলে মুক্তি দেয়া হয় গানটি।  

গান জুড়েই আছে রক সংগীতের নানা ঐতিহাসিক ঘটনা, ব্যক্তিত্ব আর গানের রেফারেন্স; আছে ইঙ্গিত কিভাবে এই ঘটনাগুলো ১৯৭০-১৯৭১ জুড়ে কাজ করে সময়ের পালা বদলের অনুঘটক হিসেবে, আর বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম কিভাবে চিরতরে বদলে দেয় রক সংগীত ঘরানাকে।

ক্ষোভ, দুঃখ, বেদনা, মৃত্যু - এই সব ঋণাত্মক আবেগ থেকে উৎসারিত সংগীতের এই শাখা - রক, ১৯৭১ -এ দেখিয়ে দিয়েছে কত শক্তি, কত পসিটিভিটি গিটার গুলোর ডিস্টর্টেড গর্জনে, ড্রামস এর বজ্রনাদে, বেইজ গিটারের গাম্ভীর্যে, আর কণ্ঠশিল্পীর যন্ত্রনাময় আর্তনাদে।

৩ বছর ধরে চলে গানের নির্মাণ পরিমার্জণ এবং সঙ্গীতায়জন। টেক্সাস প্রবাসী পিয়াল, অর্ঘ্য, গালিব আর নিউ জার্সির শোভন নিরন্তর কাজ করেন গান তৈরিতে। রেকর্ডিং হয় দুই অঙ্গরাজ্যে। রাজীব রাসেল (আর্টল্যাব মিডিয়া প্রোডাকসন্স ) - গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি ভিডিওগ্রাফির কাজ করেন।

 নিউ ইয়র্ক থেকে "ষ্টুডিও গান বাজনা"র হেলাল ভিডিও শুটিং করে। বাংলাদেশ থেকে ওয়ারফেজের সামির হাফিজ করেন মিক্সিং আর মাস্টারিংয় করেন।

গানটির শিল্পিরা মনে করে ১৯৭১ যেমন বাংলাদেশে অস্তিস্বের বিজয়, এই বিজয় রক সঙ্গীতেরও।

যুক্তরাষ্ট্র প্রবাসীদের প্রতিষ্ঠান আর্ট ল্যব মিডিয়া প্রডাকশনের সঙ্গ সংশ্লিষ্টরা জানান, সৃজনশীল কাজের পাশাপাশি তারা অংশ নিয়ে থাকেন মানবতার সেবায়ও।  সঙ্গীত শিল্পি লাকি আখন্দের চিকিৎসায়, সুবিধা বঞ্চিত শিশুদের জন্য ত্রান কার্য বিতরণের লক্ষ্যে কিংবা রানা প্লাজার দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের সহায়তায় তহবিল সংগ্রহ করে তাদের সহযোগীতা করেছে সংস্থাটি।

গানটি দেখতে এখানে ক্লিক করুন

news24bd.tv/আলী