আশুলিয়ার পোশাক শ্রমিককে গণধর্ষণ, গ্রেফতার এক

ফাইল ছবি

আশুলিয়ার পোশাক শ্রমিককে গণধর্ষণ, গ্রেফতার এক

নাজমুল হুদা, সাভার

আশুলিয়ার একটি তৈরি পোশাক কারখানার অভ্যন্তরে এক নারী শ্রমিককে গণধর্ষণের ঘটনায় এ্যাডমিন অফিসার জাহাঙ্গীর হোসেনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ঘটনায় আশুলিয়ার থানার মামলা দায়ের হয়েছে। ধর্ষণের ঘটনায় দুই দিন ধরে কারখানায় কর্মবিরতি পালন করেছে শ্রমিকরা।

বুধবার (২৯ ডিসেম্বর) সকাল থেকে ফের আশুলিয়ার নরসিংহপুর কারখানার ভেতরেই এই কর্মসূচি পালন করেন ইয়াগী বাংলাদেশ গার্মেন্টস লিমিটেডের শ্রমিকরা।

শ্রমিকরা বলেন, কারখানার এক নারী শ্রমিকের কারখানার ভেতরে ইনজেকশনের মাধ্যমে অজ্ঞান করে তিন-চার জন মিলে তাকে গণধর্ষণ করে। গত ৬ দিন আগে কারখানায় যোগ দিয়েছেন এই নারী শ্রমিক।

গত বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) বিকেলে সেই শ্রমিককে রক্ত দেয়ার কথা বলে নিচে ডেকে আনা হয়। পরে ইনজেকশনের মাধ্যমে অজ্ঞান করে তিন-চার জন মিলে তাকে ধর্ষণ করে।

পরে মেয়েটি অসুস্থ হওয়ার গত দুই-তিন দিন ধরে কাজে আসেনি।

আজ ওই শ্রমিক পরিবারের সাথে কারখানায় বিষয়টি জানাতে আসলে জ্ঞান হারিয়ে পড়ে যান। এসময় বিক্ষুদ্ধ শ্রমিকরা বিষয়টি জেনে কারখানার কাজ বন্ধ করে দিয়ে কর্মবিরতি শুরু করেন। তাদের অভিযোগ, কারখানা কর্তৃপক্ষ বিষয়টি বিচার না করে উল্টো ভুক্তভোগীর পরিবারকে নানাভাবে হুমকি দিচ্ছে।

কারখানাটির পরিচালক মোরশেদ কবির পলাশ এ বিষয়ে কোন কথা বলেননি।

ধর্ষণের শিকার নারীর বাবা আব্দুর সালাম বলেন, ধর্ষককরা পালিয়ে যাওয়ার পর তিনি অচেতন অবস্থায় তাঁর মেয়েকে উদ্ধার করে থানার নিয়ে যান। সেখানে উপস্থিত লোকজন তাঁদের কাছে ঘটনার বর্ণনা শুনে আশুলিয়া থানায় খবর দেন। খবর পেয়ে পুলিশ বখাটেদের ধরতে অভিযান চালায়। অভিযান চালিয়ে পুলিশ সকালে একজনকে গ্রেপ্তার করে। কয়েকজন বাড়ি না থাকায় তাঁকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।

গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. খোরশেদ আলম বলেন, পোশাক কারখানার ভেতরে দিনে দুপুরে রান্না ঘরে ভিতরে মেয়েটিকে গণধর্ষণের ঘটনা ঘটেছে। আমরা শুনে কারখানার এসেছি এবং মালিক পক্ষের সাথে আলোচনা করি। আমরাও বিচার চাই এবং জড়িত তাদের দ্রুত গ্রেফতার করা হোক।

আশুলিয়ার থানার ভারপ্রাপ্ত কর্তকর্তা (ওসি) এএস এম কামরুজ্জামান বলেন, অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত জাহাঙ্গীর হোসেন নামে এক ধষণকারীকে গ্রেপ্তার করা হয়েছে। বাকী আসামিদের গ্রেফতার করতে বিভিন্ন এলাকার অভিযান চলছে। একই সঙ্গে ভুক্তভোগীকে স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি)  পাঠানো হয়েছে।

আরও পড়ুন


বাঘাইছড়িতে সশস্ত্র দুই গ্রুপের সংঘর্ষ, নিহত ২

news24bd.tv এসএম