মধ্যরাতে শাবিপ্রবিতে বিক্ষোভ, উপাচার্যের আশ্বাসে ফিরল ছাত্রীরা

হলের বাইরে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন ছাত্রীরা

মধ্যরাতে শাবিপ্রবিতে বিক্ষোভ, উপাচার্যের আশ্বাসে ফিরল ছাত্রীরা

মধ্যরাতে হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভে উত্তাল হয়ে উঠে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ক্যাম্পাস। বেগম সিরাজুন্নেসা চৌধুরী দ্বিতীয় ছাত্রী হলের আবাসিক ছাত্রীরা বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টা থেকে আন্দোলন করেন।

এরপর সমস্যা সমাধানের জন্য ভিসি এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল কমিটির সদস্যরা ছাত্রীদের মধ্যে ৫ জন প্রতিনিধির সাথে ভিসির বাসভবনে বৈঠক করেন। তিন দফা দাবি পূরণের আশ্বাস দেন তাদের।

ফলে উপাচার্যের আশ্বাসে টানা ২ ঘণ্টা আন্দোলন শেষে রাত আড়াইটায় হলে ফিরেছেন ছাত্রীরা।

শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের (দ্বিতীয় ছাত্রী হল) অব্যবস্থাপনা, খবোরের মান ও প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার দুর্ব্যবহারের প্রতিবাদে রাত সাড়ে ১২ টার দিকে হলের বাইরে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন ছাত্রীরা।  

জানা যায়, এ ব্যাপারে হলের আবাসিক ছাত্রীরা প্রভোস্টের সাথে শান্তিপূর্ণভাবে কথা বলতে চাইলে- তিনি আসতে অসম্মতি জানান। এ সময় প্রভোস্ট বলেছেন ‘হল থেকে বের হয়ে গেলে বের হয়ে যাও।

আমি আসতে পারবো না’। ছাত্রীরা প্রভোস্টকে জানান, তিনি না এলে তারা ত্রিশ মিনিটের মধ্যে হল ছেড়ে বেরিয়ে যাবেন। প্রতি উত্তরে প্রভোস্ট বলেছেন, ‘বের হয়ে যাও। লজ্জা থাকলে রুমে ঢুকবা না’।

হলের প্রভোস্টের এমন আচরণ ও দুর্ব্যবহারের প্রতিবাদে ছাত্রীরা আন্দোলন করতে হল থেকে বেরিয়ে দাবি আদায়ের জন্য আন্দোলন শুরু করেন তারা।

একাধিক সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল কমিটির সদস্যরা আন্দোলনকারী ছাত্রীদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে রাত ২টা ৩০ মিনিটে তারা হলে ফিরেন।

এদিকে উপাচার্য শুক্রবার (১৪ জানুয়ারি) সকাল ১১টায় তাঁর কার্যালয়ে আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের ৩ দফা দাবির ব্যাপারে ইতিবাচক সমাধান দিবেন বলেও জানিয়েছেন ছাত্রীরা।

সকাল ১১টার আগে থেকেই উপাচার্যের কার্যালয়ের সামনে জড়ো হওয়ার জন্য শাবিপ্রবি শিক্ষার্থীদের আহ্বান করেছেন উপাচার্যের সাথে বৈঠক করা প্রতিনিধি দলের ৫ শিক্ষার্থী।

তারা জানিয়েছেন, তাদের ৩ দফা দাবি আদায় না হলে তারা ফের আন্দোলনে নামবেন।

আরও পড়ুন


ইউএন ওমেন নির্বাহী বোর্ডের সভাপতি বাংলাদেশ

news24bd.tv এসএম