২০ অক্টোবর ,শুক্রবার, ২০১৭

শিরোনাম

> বাংলাদেশ

>> জাতীয়

 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

১২ অক্টোবর ,বৃহস্পতিবার, ২০১৭, ১৩:১০:৪৪

Ads

হরতাল ডেকে মাঠে নেই জামায়াত, জনজীবন স্বাভাবিক


Not Found

হরতাল ডেকে মাঠে নেই জামায়াত, জনজীবন স্বাভাবিক


জামায়াতের আমির মকবুল আহমাদসহ কেন্দ্রীয় নেতাকর্মীদের গ্রেপ্তার ও রিমান্ডে নেওয়ার প্রতিবাদে সারা দেশে চলছে জামায়াতের সকাল-সন্ধ্যা হরতাল। তবে রাজধানীসহ দেশের কোথাও এই হরতালের প্রভাব দেখা যায়নি। দূরপাল্লাসহ স্থাণীয় পর্যায়ে গাড়ি চলাচল স্বাভাবিক দেখা গেছে। এদিকে হরতাল চলাকালে দেশের বিভিন্ন স্থান থেকে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর প্রতিটি রাস্তায় অন্যান্য দিনের মতোই যানবাহন চলাচল করতে দেখা গেছে। অন্যান্য দিনের মতোই সাধারণ মানুষের মাঝে কর্মচাঞ্চল্য ও বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে যানজট লক্ষ্য করা গেছে।
  
সকালে থেকে ঢাকা ছেড়ে যাচ্ছে দূররপাল্লার পরিবহন। রাজধানীর সকল রাস্তায় সব ধরনের যানবাহন চলাচল করছে। হরতালকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন পয়েন্টে সকাল থেকে মোতায়েন করা হয়েছে বাড়তি পুলিশ। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যদের উপস্থিতিও চোখে পড়েছে। তবে জামায়াতের কোনো নেতাকর্মীকে রাজপথে দেখা যায়নি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে যানবাহনও। 

প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন

খুলনায় জনজীবন স্বাভাবিক, জামায়াতের ৪ নেতাকর্মী আটক

জামায়াতের হরতালে স্বাভাবিক রয়েছে খুলনার জীবনযাত্রা। সতর্ক অবস্থানে আছে আইন-শৃঙ্খলা বাহিনী। সকাল সাড়ে ৭টায় খুলনা মেডিকেলের পেছন থেকে মিছিল বের করার চেষ্টাকালে ৪ জামায়াত-শিবির নেতা-কর্মীকে আটক করে পুলিশ। তবে তাৎক্ষণিকভাবে আটকদের নাম জানা যায়নি।

এ ব্যাপারে খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার মনিরা সুলতানা বলেন,  হরতালের সমর্থনে খুলনা মেডিকেলের পেছন থেকে মিছিল বের করার চেষ্টাকালে ৪ জামায়াত-শিবির নেতা-কর্মীকে আটক করা হয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া অবস্থানের কারণে হরতালের সমর্থনকারীরা মিছিল কিংবা পিকেটিং করতে পারেনি।  

এছাড়া, খুলনায় যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। দূরপাল্লার বাসও ছেড়ে যাচ্ছে। স্বাভাবিক দিনের মতোই খুলতে শুরু করেছে দোকান পাট, মার্কেট।

লক্ষ্মীপুরে মাঠে নেই জামায়াত


জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের বিরুদ্ধে লক্ষ্মীপুরে মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের উদ্যোগে আজ সকালে শহরের উত্তর তেমুহনী থেকে মিছিল বের হয়ে শহর প্রদক্ষিণ করেন দলীয় নেতাকর্মীরা। পরে উত্তর তেমুহনী ট্রাফিক চত্ত্বরে সমাবেশ করে তারা।  

এদিকে হরতালের সমর্থনে কোথাও কোন পিকেটিং কিংবা জামায়াত শিবিরের কোন নেতাকর্মীকে মাঠে দেখা যায়নি। দুপুর ১২ টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত জেলার কোথাও কোন ধরণের অপ্রীতিকর ঘটনারও খবর পাওয়া যায়নি। সকল ধরণের যানবাহন চলাচল ও রয়েছে স্বাভাবিক। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন রয়েছে। 

হরতাল বিরোধী মিছিলে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকট নুর উদ্দিন চৌধুরী নয়ন, আওয়ামী লীগ নেতা আব্দুল মতলব, অ্যাডভোকেট রাসেল মাহমুদ মান্না, ইসমাইল হোসেন চৌধুরী। অন্যান্যের মধ্যে আরও ছিলেন, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক শেখ জামান রিপন, মাহবুবুল হক মাহবুব প্রমুখ।

স্বাভাবিক বেনাপোল বন্দর

জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে স্বাভাবিক রয়েছে দেশের বড় স্থলবন্দর বেনাপোল। বৃহস্পতিবার সকাল থেকে আমদানি-রফতানি বাণিজ্যসহ বন্দর থেকে পণ্য খালাসের কার্যক্রম চলছে স্বাভাবিক নিয়মে।

জানা গেছে, বেনাপোল বন্দর থেকে  চলাচল করেছে দূর পাল্লার যাত্রীবাহী পরিবহনসহ লোকাল বাস ও ট্রেন। এছাড়া সচল ছিলো ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্ট যাত্রীর যাতায়াতও। তবে নাশকতারোধে গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠানগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এ ব্যাপারে বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম জানান, ‌'আমদানি-রফতানি বাণিজ্যে কোনো বিরুপ প্রতিক্রিয়া এখানে নেই। তবে নিরাপত্তা কর্মীদের সতর্ক রাখা হয়েছে। '

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান জানান, নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে পুলিশ সতর্ক রয়েছে।

বরিশালে ৩ শিবির কর্মী আটক, জনজীবন স্বাভাবিক

জামায়াতের ডাকা হরতালের সমর্থনে বরিশালে মিছিলের চেষ্টাকালে তিন শিবিরকর্মীকে আটক করেছে পুলিশ। আজ সকালে নগরীর রূপাতলী হাউজিং এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতদের মধ্যে মনিমুল ইসলাম নগরীর ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের প্রথম সেমিষ্টার, শাকিল ব্যাপারী সরকারী আলেকান্দা কলেজের এইসএসসি প্রথম বর্ষের এবং মোস্তাফিজুর রহমান ইসলামিয়া ডিগ্রি কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী বলে পুলিশের কাছে পরিচয় দিয়েছে।
  
বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (কোতয়ালী) মো. আসাদুজ্জামান জানান, জামায়াত-শিবিরের ১০-১৫ জনের একটি দল আজ সকাল ৬টার দিকে রূপাতলী হাউজিং এলাকায় হরতালের সমর্থনে মিছিল শুরুর চেষ্টা করে। টহল পুলিশ তাদের ধাওয়া করলে মিছিলকারীদের বেশির ভাগ পালিয়ে যেতে সক্ষম হয়। এদের মধ্যে তিন জনকে ধাওয়া করে আটক করে পুলিশ। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা বলেছে পুলিশ।

এদিকে জামায়াতের হরতালে তেমন কোন প্রভাব পড়েনি বরিশালের জনজীবনে। বরিশাল থেকে দূরপাল্লা এবং অভ্যন্তরীন রুটের বাস ও লঞ্চ চলাচল স্বাভাবিক। অফিস-আদালত, ব্যাংক-বীমা, শিক্ষা প্রতিষ্ঠান স্বাভাবিকভাবে চলেছে। নগরীর সকল ব্যবসা প্রতিষ্ঠানের বেচা-কেনাও স্বাভাবিক।

তবে হরতালকারীদের যেকোন অপতৎপরতা রোধে নগরীর বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন দেখা গেছে। সতর্কভাবে দায়িত্ব পালন করেছে টহল পুলিশও।