শিশু মৃত্যুর হারে পাকিস্তান সেরা

ফাইল ছবি

শিশু মৃত্যুর হারে পাকিস্তান সেরা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতিসংঘের শিশু-বিষয়ক তহবিলের (ইউনিসেফ) বার্ষিক প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বে শিশু মৃত্যুর হার সবচেয়ে বেশি পাকিস্তানে। দেশটিতে প্রতি ২২ শিশুর মধ্যে একজন মারা যায়। অন্যদিকে শিশু মৃত্যুর হার সবচেয়ে কম জাপানে। সেখানে প্রতি এক হাজার ১১১ জনের মধ্যে একজন শিশুর মৃত্যু হয়।

খবর জিও নিউজ।

মঙ্গলবার প্রকাশিত ইউনিসেফের ওই প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকাসহ বিশ্বের দরিদ্র্য দেশগুলোতে মৃত্যুর ঝুঁকি খুবই মারাত্মক রূপ নিয়েছে। ধনী দেশগুলোর চেয়ে এই ঝুঁকি ৫০ শতাংশ বেশি।

শিশু মৃত্যুহারে সবার ওপরে রয়েছে পাকিস্তান।

দেশটিতে প্রতি ২২ শিশুর মধ্যে একজন শিশু মারা যায়। এর পরই রয়েছে আফ্রিকা। আফ্রিকাতে প্রতি ২৪ জনে একজন মারা যায়।

যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানে প্রতি ২৫ জনে ১, সোমালিয়া, লেস্তো, গিনিয়া, দক্ষিণ সুদানে প্রতি ২৬ জনে ১, আইভরি কোস্টে ২৭ জনে ১ এবং মালি ও চাদে ২৮ জনে একজন শিশু মারা যায়।

প্রতিদিন সাত হাজার শিশু মারা গেলেও গোটা বিশ্বে শিশু মৃত্যুর হার কমেছে।

এদিকে শিশু মৃত্যুর হার সবচেয়ে কম জাপানে। আর জাপানের পরই রয়েছে আইসল্যান্ড। এরপর যথাক্রমে রয়েছে- সিঙ্গাপুর, ফিনল্যান্ড, ইস্তোনিয়া, স্লোভেনিয়া, সাইপ্রাস, বেলারুস, নরওয়ে ও উত্তর কোরিয়ার মতো দেশগুলো।

ইউনিসেফের প্রতিবেদনে আরও  বলা হয়েছে, জাপানে প্রতি এক হাজার ১১১ জনের মধ্যে একজন শিশুর মৃত্যু হয়। আইসল্যান্ডে প্রতি এক হাজারের মধ্যে ১, সিঙ্গাপুর প্রতি ৯০৯ জনের মধ্যের একজন শিশু মৃত্যু বরণ করে। এসব দেশকে শিশু জন্মের জন্য নিরাপদ বলে হচ্ছে।

সারা বিশ্বে শিশু মৃত্যুহার কমলেও নিম্ন আয়ের দেশগুলোতে এ হার বেড়েছে। ২০১৬ সালের জন্য করা জরিপের তথ্য জানিয়ে ইউনিসেফ বলছে, বিশ্বে ২৬ লাখ শিশু প্রতি বছর মারা যায়, যাদের বয়স এক মাসও পূর্ণ হয় না।

সম্পর্কিত খবর