পাকিস্তানকে ট্র্যাকিং সিস্টেম দিল চীন

পাকিস্তানকে ট্র্যাকিং সিস্টেম দিল চীন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতের সঙ্গে পাল্লা দিতে বিভিন্ন পদ্ধতি হাতে নিয়েছে পাকিস্তান। এর অংশ হিসেবে চীনের কাছ থেকে ক্ষেপণাস্ত্রের নজরদারি ও গতিবিধি শনাক্ত করার কাজে ব্যবহৃত অত্যাধুনিক ট্র্যাকিং সিস্টেম কিনেছে দেশটি। ভারতীয় সংবাদ মাধ্যমের পরিবেশিত খবরে এ দাবি করা হয়েছে।

তবে বে এ খাতে আর্থিক লেনদেনের কোনো হিসাব খবরে দেওয়া হয়নি।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে আরো দাবি করা হয়েছে, ইসলামাবাদ যখন সক্রিয়ভাবে সামরিক অস্ত্রভাণ্ডারের উন্নয়ন ঘটাচ্ছে তখন এ ব্যবস্থা পাকিস্তানের কাছে বিক্রি করা হয়। এ গুরুত্বপূর্ণ ব্যবস্থা পাকিস্তানের কাছে বিক্রির মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ায় ক্ষমতার ভারসাম্য নষ্ট হবে।

খবরে আরো বলা হয়েছে, পাকিস্তান এরই মধ্যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রে এ ব্যবস্থা মোতায়েন করেছে। নতুন ক্ষেপণাস্ত্রের উন্নয়ন এবং পরীক্ষা চালানোর লক্ষ্য সামনে রেখে এটি মোতায়েন করা হয়েছে।

যা তাদের জন্য সহায়ক হবে।

উল্লেখ্য, ভারত ৫০০ কিলোমিটার পাল্লার অগ্নি-৫ আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর দুমাসের মাথায় এ ব্যবস্থা পাকিস্তানের কাছে বিক্রি করে চীন। অগ্নি-৫ দিয়ে বেইজিং ও সাংহাইয়ের লক্ষ্যবস্তুতে হামলা করা সম্ভব হবে। এ ছাড়া,  রাজস্থানের পোখরানে ভারত সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্রাহ্মস পরীক্ষা চালানোর মাত্র এক দিন পর এ খবর প্রকাশিত হয়।

বিশেষজ্ঞরা মনে করেন, দীর্ঘপাল্লার আইসিবিএম ক্ষেপণাস্ত্রের দিক থেকে পাকিস্তানের চেয়ে অনেক এগিয়ে আছে ভারত। কিন্তু একযোগে স্বতন্ত্র কয়েকটি লক্ষ্যে পরমাণু আঘাত হানতে সক্ষম এমআইআরভি নামের ক্ষেপণাস্ত্র তৈরির চেষ্টা করছে পাকিস্তান।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর