ফ্রান্সে কুরআনের আয়াত মুছে ফেলার পিটিশন

ফ্রান্সে কুরআনের আয়াত মুছে ফেলার পিটিশন

মুসলিমদের নিন্দা-ক্ষোভ
নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফ্রান্সে কুরআনের কয়েকটি আয়াত মুছে ফেলার আহ্বান জানিয়ে ২৫০ জন রাজনীতিক পিটিশন ইস্যু করেছে। তাদের দাবি আয়াতগুলো ইহুদি-খৃষ্টানদের হত্যা ও শাস্তির কথা বলে।

এদিকে পিটিশনের বিরোধীতা করেছেন ফ্রান্সের গ্রান্ড মসজিদ দলিল বু বকরের প্রধান। তিনি বলেন, এটি অন্যায় ও হাস্যকর।

এটা বিভিন্ন ধর্মের সহাবস্থানের জন্য ক্ষতিকর।

তিনি বলেন, ফ্রান্সের মুসলিম নাগরিকরা এমন পিটিশন আশা করেনি। বরং মুসলমানরাই দশকের পর দশক ধরে বর্ণবাদ ও ধর্মীয় সহিংসতার শিকার হয়ে আসছে। এর নিন্দা জানাচ্ছে।

ইসলাম ফোবিয়া বিষয়ে একটি জাতীয় প্রতিষ্ঠানের প্রধান আব্দুল্লাহ যুকরা এই পিটিশনটিকে ভয়াবহ ও বিপজ্জন বিতর্ক বলে আখ্যায়িত করেছেন।

তিনি ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে এসব অপপ্রচার বন্ধ করার আহ্বান জানিয়ে বলেন, এই পিটিশন আন্তর্জাতিক মিডিয়ায় চেহারা দেখাতে ইচ্ছুক কিছু অদ্ভূত রাজনীতিকের কাজ, তারা ইসলাম ও মুসলমানদের তাদের উদ্দেশ্য হাসিলের মাধ্যম বানিয়েছে।

বুরদু মসজিদের ইমাম তারেক বলেন, কুরআন হত্যাকাণ্ড ঘটাতে বলে, এটা খুবই স্থুল ও হাস্যকর অভিযোগ।

তিনি কঠোর ভাষায় এ মন্তব্যের নিন্দা জানিয়ে বলেন, কুরআন আরবীতে অবতীর্ণ হয়েছে। আমি নিশ্চিত যারা পিটিশন ইস্যু করেছেন তারা কুরআনের সেই আয়াতগুলোর অনুবাদ বা ব্যখ্যা পড়েছেন। তাদের পাঠ করা অনুবাদ বা ব্যখ্যাটি যথাযথ নাও হতে পারে।

তিনি আরও বলেন, হয়তো ধর্মীয় টেক্সেটের পাঠের সঙ্গে অপরিচিতিই তাদের উত্তেজিত করেছে। তারা যদি কুরআনের আয়াতগুলো হিংসাত্মক বলেন তাহলে ইঞ্জিলসহ সব পবিত্র গ্রন্থকেই হিংসাত্মক বলতে হবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর