তসলিমা নাসরিনের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা

তসলিমা নাসরিনের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করা হয়েছে। আদালতের নির্দেশে বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শাহজাহানপুর থানায় মামলাটি গ্রহণ করা হয়। দৈনিক ‘আল বাইয়েনাত’ মাসিক পত্রিকার সম্পাদক মুহম্মদ মাহবুব আলম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

‘ধর্ষকের কাছে নারীর কোনো ধর্ম নেই’ শীর্ষক একটি কলাম লেখায় তসলিমার বিরুদ্ধে এ মামলা করা হয়।

মামলায় তসলিমাসহ চারজনকে আসামি করা হয়েছে। তারা হলেন, অনলাইন পোর্টাল ‘উইমেন চ্যাপ্টার’ সম্পাদক সুপ্রীতি ধর, সুচিষ্মিতা সিমন্তি ও লীনা হক। মামলায় লেখিকা তসলিমাসহ চার আসামিদের বিরুদ্ধে ইসলামের বিরুদ্ধে বিদ্বেষমূলক লেখা প্রকাশের অভিযোগ আনা হয়।

শাহজাহানপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত (ওসি) শফিকুল ইসলাম জানান, মাহবুব আলমের আবেদনের প্রেক্ষিতে আদালত মামলা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

এর প্রেক্ষিতে বৃহস্পতিবার বাদীর অভিযোগটিকে মামলা হিসেবে নথিভুক্ত করা হয়।

ওসি আরও বলেন, যেহেতু আসামিদের মধ্যে লেখিকা তসলিমা নাসরিন দেশে নেই। তিনি ভারতে থাকেন। তাই তাকে এ মুহূর্তে গ্রেপ্তার করা সম্ভব নয়। তবে বাকি আসামিদের বিষয়ে ঊর্ধ্বতনদের নির্দেশে ব্যবস্থা নেওয়া হবে।

সূত্র জানা যায়, ইসলাম ধর্মের অবমাননার অভিযোগ এনে ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন ও উইমেন চ্যাপ্টারের সম্পাদক সুপ্রীতি ধরসহ চারজনের বিরুদ্ধে গত ১৮ এপ্রিল শাহজাহানপুর থানায় মামলা করতে যান দৈনিক ‘আল বাইয়েনাত’ মাসিক পত্রিকার সম্পাদক আল্লামা মুহম্মদ মাহবুব আলম। এ সময় মামলা না নিয়ে তাকে আদালতে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

পরে ১৯ এপ্রিল আদালতের দারস্ত হলে গত বৃহস্পতিবার ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে যোগাযোগ প্রযুক্তি আইনের ২০০৬ এর ৫৭ ধারায় মামলাটি নিতে শাহজাহানপুর থানার ওসিকে নির্দেশ দেন আদালত। একই সঙ্গে ট্রাইব্যুনাল মামলার বিষয়ে শুনানি নিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম ইউনিটকে অভিযোগটির বিষয়ে তদন্ত করার আদেশ দেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর